রোনালদোকে শুরুর একাদশে না রাখার যে ব্যাখ্যা দিলেন ফার্নান্দো সান্তোস

|

নকআউট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদোকে বেঞ্চে রেখেই একাদশ সাজিয়েছিলেন পর্তুগালের কোচ। সে ম্যাচে রোনালদোকে ছাড়াই সুইজারল্যান্ডকে ৬-১ গোলে উড়িয়ে দেয় পর্তুগিজরা। সুইসদের বিপক্ষে বড় জয় পেলেও রোনালদোকে শুরুর একাদশে না রাখায় ব্যাপকভাবে সমালোচিত হন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। ম্যাচ শেষে সান্তোস জানিয়েছেন, কৌশলগত কারণেই সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে রাখা হয়নি রোনালদোকে।

সুইজারল্যান্ডের সাথে ম্যাচ শেষে দেয়া এক সাক্ষাতকারে সান্তোস বলেন, এ ব্যাপারে আগেই ব্যাখ্যা দিয়েছি। তাই আবার নতুন করে আর কোনো ব্যাখ্যা দিতে চাচ্ছি না। দলের প্রত্যেকেই ভিন্ন ধরনের খেলোয়াড়। রোনালদোকে বেঞ্চে রাখার সিদ্ধান্তটা ছিল সম্পূর্ণই কৌশলগত।

ওই সাক্ষাতকারেই সান্তোস সাফ জানিয়ে দেন যে, রোনালদোর সঙ্গে তার কোনো ব্যক্তিগত ঝামেলা নেই। 

সান্তোস বলেন, এখনও কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া বাকি। রোনালদোর সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক সবসময়ই খুব ভালো ছিল। রোনালদো ও আমার মধ্যে কোনো ভুল–বোঝাবুঝি নেই। আমি এখনও তাকে দলের একজন গুরুত্বপূর্ণ ফুটবলার হিসেবেই বিবেচনা করি।

সুইজারল্যান্ডের বিপক্ষে রোনালদোর শুরুর একাদশে না থাকা নিয়ে অনেকেই ধারণা করেছিলেন যে হয়তো কোচের সঙ্গে মনোমালিন্যের কারণে একাদশ থেকে জায়গা হারিয়েছেন তিনি।

এর আগে, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে রোনালদোকে তুলে নেন সান্তোস। মাঠ ছাড়ার সময় রোনালদোর অঙ্গভঙ্গি পছন্দ করেননি পর্তুগিজ কোচ। সুইসদের বিপক্ষে শুরুর একাদশে না থাকার পেছনে এই ঘটনার কোনো প্রভাব আছে কি না, এমন প্রশ্নও উঠেছিলো।

এ প্রসঙ্গে সান্তোস বলেন, শৃঙ্খলাজনিত ব্যাপারগুলো এরই মধ্যে সমাধান হয়ে গেছে। রোনালদো অতীতে কী করেছে সেটা দেখাও কিন্তু গুরুত্বপূর্ণ। সে আমাদের অন্যতম সেরা ফুটবলার। আর আমাদের এক সঙ্গেই কাজটা করতে হবে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ইউরোতে রাশিয়ার বিপক্ষে ম্যাচের পর বড় কোনো টুর্নামেন্টে এই প্রথম ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চে রেখে ম্যাচ শুরু করে পর্তুগাল। সে ম্যাচের পর ডেড রাবার ম্যাচ ছাড়া আর কখনও শুরুর একাদশের বাইরে ছিলেন না রোনালদো।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply