গাইবান্ধায় তিনটি অবৈধ ইটভাটায় অভিযান, ১৪ লাখ টাকা জরিমানা

|

গাইবান্ধা প্রতিনিধি:

গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ীতে স্কুল ঘেঁষে গড়ে ওঠা ‘অনুমোদনহীন’ অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যামাণ আদালত। এ সময় ৩টি ইটভাটা গুড়িয়ে দেওয়াসহ মালিকদের ১৪ লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাটের একবারপুর, কুঞ্জমহিপুর ও পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন রংপুর পরিবেশ অধিদফতরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন ও সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. তাইফুর রহমান। এসময় ফায়ারসার্ভিস কর্মীসহ থানা পুলিশ অভিযানে অংশ নেয়।

অভিযানে পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকার এম এম জেড বিক্সের মালিক মোহাম্মদ আলীকে ৭ লাখ ও সাদুল্লাপুরের কুঞ্জমহিপুর এস আর বিক্সের মালিক শাহিন মিয়াকে ৭ লাখ টাকা জরিমানা করা হয়। তবে অভিযান টের পেয়ে ধাপেরহাট একবারপুরের এম আই বি ইট ভাটা পরিচালনাকারী মাহাবুবুর রহমান সজিব মাস্টার পালিয়ে যাওয়ায় তাকে জরিমানা করা সম্ভব হয়নি।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তাইফুর রহমান বলেন, অবৈধভাবে গড়ে ওঠা ৩টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব ইটভাটার পরিবেশ অধিদফতরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের কোনো লাইসেন্স নেই। তাছাড়া ইটভাটাগুলি শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকা ঘেঁষে অবৈধভাবে বছরের পর বছর পরিচালিত হচ্ছিল। এসব ইট ভাটা বন্ধে একাধিকবার নির্দেশনা দিলেও তা কর্ণপাত করেননি মালিকরা।

অভিযানে ভাটা তিনটিতে ফায়ার সার্ভিসের কর্মীর সহায়তায় এবং ব্লুডোজার দিয়ে প্রস্তুত করা ইট, ইট তৈরির সরঞ্জাম ও আগুনের চুলা ভেঙ্গে ফেলা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে দুই ভাটা মালিককে ৭ লাখ টাকা করে ১৪ লাখ টাকা জরিমানা করে। অপর ভাটা মালিক মাহাবুবুর রহমান সজিব অভিযান টের পেয়ে পালিয়ে যাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি। তবে তার বিরুদ্ধে পরিবেশ অধিদফতর নিয়মিত মামলা করবে বলে জানান।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply