দলকে ১ হাজার পেনাল্টি অনুশীলন করিয়ে কী লাভ হলো এনরিকের?

|

পেনাল্টি নিয়ে বছরের পর বছর কাজ করেও সেই পেনাল্টিতেই হেরে বিদায় নিতে হলো সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে। ১ হাজারের বেশি পেনাল্টি নেয়া ফুটবলারদের দলটাই মরক্কোর কাছে হারলো টাইব্রেকারে। তাইতো প্রশ্ন উঠছে হাজার খানেক পেনাল্টি প্রশিক্ষণে কী লাভ হয়েছে লুইস এনরিকের দলের?

‘কপালের লিখন না যায় খণ্ডন’ এই কথাটা হাড়ে হাড়ে টের পেলেন লুইস এনরিকে ও তার দল স্পেন। ভালো পারফর্মেন্সের পাশাপাশি যে ভাগ্যটাও সহায় হতে হয়। কিন্তু সেটি হয়নি। হাজার খানিক পেনাল্টি শ্যুট আউট অনুশীলন করে সেখানেই ধরা খেয়েছে স্পেন।

১৯৮৬ সালে বেলজিয়ামের বিপক্ষে টাইব্রেকারে প্রথম হারের স্বাদ পায় স্পেন। এরপর ২ হাজার দুই সালেও বিদায় টাইব্রেকারে। আর তরতাজা সবশেষ ওয়ার্ল্ডকাপের বিদায়। এরপরই আটঘাট বেধে পেনাল্টি শ্যুট আউটের অনুশীলনে নামে স্পেন। কিন্তু তাতেও ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। ফুটবলারদের দুর্বল শট মরক্কো গোলরক্ষক ইয়াসিন বনুর দৃঢ়তায় বিদায় নিতে হয় বিশ্ব চ্যাম্পিয়নদের। ফুটবলারদের ১ হাজার করে নেয়া পেনাল্টি শ্যুট আউটের কথাই আবার স্মরণ করিয়ে দিলেন এনরিকে।

স্পেন কোচ লুইস এনরিকে বলেন, এক বছর আগে আমি খেলোয়াড়দের প্রত্যেককে ক্লাব পর্যায়ে ১ হাজার পেনাল্টি নিয়ে অনুশীলন করতে বলেছি। আমি তাদেরকে বলেছি যেন তারা প্রত্যেকে অন্তত ১ হাজার করে পেনাল্টি নেয়। কারণ, জাতীয় দলের ক্যাম্পে প্রত্যেককে দিয়ে এতো পেনাল্টি অনুশীলনের সুযোগ দেয়া সম্ভব না।

বিশ্বকাপে এখন পর্যন্ত যতবার পেনাল্টি হয়েছে ততবারই হারতে হয়েছে স্প্যানিশদের। মরক্কোর বিপক্ষেও যোগ হলো ব্যর্থতার আরও একটি পৃষ্ঠা।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply