দলকে ১ হাজার পেনাল্টির অনুশীলন করিয়েছিলেন এনরিকে!

|

পেনাল্টিকে ভাগ্য পরীক্ষা মানতে নারাজ স্পেনের কোচ লুইস এনরিকে। তাই গেল এক বছর ধরে খেলোয়াড়দের পেনাল্টি কিক নিয়ে বিশেষ প্রশিক্ষণ দিয়েছিলেন তিনি। তবে দলকে ১ হাজার পেনাল্টির অনুশীলন করিয়েও বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে স্পেনের বিদায় ঠেকাতে পারেননি এনরিকে।

বিশ্বকাপ মঞ্চে এবার শুরুটা দারুণ করলেও সে ধারা ধরে রাখতে পারেনি স্পেন। গ্রুপে ২য় হয়ে লা ফুরিয়া রোহারা ওঠে নকআউট পর্বে। বিশ্বকাপে পেনাল্টিতে এখন পর্যন্ত একবারও জিততে পারেনি স্প্যানিশরা। কিছুক্ষণ আগে ব্যর্থতার বইয়ে যোগ হয়েছে নতুন অধ্যায়। মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে ৩-০ গোলে হেরেছে বুস্কেটস-পেদ্রিরা। এ নিয়ে বিশ্বকাপে চারবার টাইব্রেকারে গিয়ে প্রতিবারই হারের মুখ দেখলো তারা।

কাতার বিশ্বকাপে যেন ব্যর্থতার পুনরাবৃত্তি না হয়, সেজন্য আগে থেকেই প্রস্তুতি নিয়েছিলেন এনরিকে। গোল ডটকমকে স্পেনের কোচ বলেছিলেন, এক বছর আগে আমি খেলোয়াড়দের প্রত্যেককে ক্লাব পর্যায়ে ১ হাজার পেনাল্টি নিয়ে অনুশীলন করতে বলেছি। আমি তাদেরকে বলেছি যেন তারা প্রত্যেকে অন্তত ১ হাজার করে পেনাল্টি নেয়। কারণ, জাতীয় দলের ক্যাম্পে প্রত্যেককে দিয়ে এত পেনাল্টি অনুশীলনের সুযোগ দেয়া সম্ভব না।

লুইস এনরিকে আরও বলেন, বিশ্বকাপে অনেক ধরনের টেনশন থাকে। তখন স্নায়ু ধরে রেখে খেলাটা খুবই প্রয়োজনীয়। প্রতিনিয়ত অনুশীলন খেলোয়াড়দের পেনাল্টি নেয়ার চাপ কমাবে ও উত্তেজনা মোকাবেলায় সাহায্য করবে। শুধুমাত্র হাজারবার পেনাল্টি শ্যুটআউটের প্র্যাকটিস করলেই ওরকম কঠিন পরিস্থিতিতে নার্ভ ধরে রাখা সম্ভব। যদিও এক্ষেত্রে ভাগ্যের ভূমিকা কম, গোলকিপারদের ভূমিকা বেশি। আমাদের গোলকিপাররা অসাধারণ। তাদের তিনজনের যে কেউই এমন সময়ে ভালো করতে পারে। প্রত্যেকটি প্র্যাকটিস সেশন শেষে আমি খেলোয়াড়দের পেনাল্টি নিতে দেখেছি।

/এমই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply