ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের আল জাজিরার

|

ফিলিস্তিনে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে নিহত হন কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ। এ ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসিতে ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে মামলা করেছে প্রভাবশালী এ সংবাদমাধ্যম। খবর এনডিটিভির।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ মামলা দায়েরের বিষয়টি জানায় আল জাজিরা। বিষয়টি এর টুইটার পেজে নিশ্চিত করা হয়েছে। মামলা দায়েরের আগে শিরিনের হত্যার বিষয়ে তদন্ত করেছে আল জাজিরা। এরপরই আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করা হয়েছে।

এর আগে গত মে মাসে গাজার দখলকৃত পশ্চিম তীরে সংবাদ সংগ্রহে যান আল জাজিরার ফিলিস্তিনি প্রতিনিধি শিরিন আবু আকলেহ। তবে সেখানে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে প্রাণ যায় তার। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের পশ্চিম তীরে বিমান হামলার খবর সংগ্রহের সময় এ সাংবাদিক মাথায় গুলিবিদ্ধ হন। আর তাতেই মৃত্যু হয় তার।

শিরিনের মৃত্যু নিয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। সেখানে বলা হয়, সম্ভবত ইসরায়েলি বাহিনীর গুলিতেই প্রাণ হারিয়েছেন আকলেহ। তবে তাকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়নি। এ প্রতিবেদনের কঠোর সমালোচনা করে শিরিনের পরিবার ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এটিকে পক্ষপাতমূলক বলেও দাবি করেন তারা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply