২য় বারের মতো হ্যাটট্রিকবিহীন বিশ্বকাপের পথে এবারের আসর

|

ছবি: সংগৃহীত

চলছে গ্রেটেস্ট শো অন আর্থের ২২তম আসর। এরইমধ্যে শেষের পথে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচগুলোও। এবারের আসরে এখন পর্যন্ত গোল হয়েছে ১৪১টি। প্রতি ম্যাচে গড়ে ২.৬১ বার করে বল জড়িয়েছে জালে। সর্বোচ্চ গোলদাতার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে (৫টি)। কিন্তু ইতিহাসে দ্বিতীয়বারের মতো হ্যাটট্রিকের দেখা না পাওয়ার পথে কাতার বিশ্বকাপ।

এর আগে, ২০০৬ সালের বিশ্বকাপ কোনো হ্যাটট্রিক দেখেনি ফুটবলপ্রেমীরা। সেবার গোল হয়েছিলো ১৪৭টি । কিন্তু জার্মানির সে আসরে হ্যাটট্রিক করতে পারেননি কোনো ফুটবলার।

বিশ্বকাপের ২১ আসরে এখন পর্যন্ত হ্যাটট্রিক হয়েছে ৫২টি। যেখানে ১৯৫৪ সালে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের ৫ম আসরে সর্বোচ্চ ৮টি হ্যাটট্রিক হয়েছিলো। সেবার মাত্র ২৬ ম্যাচেই গোল হয়েছিলো ১৪০টি।

এর আগে, পরে বেশ কয়েকটি বিশ্বকাপে ৪টি হ্যাটট্রিক হলেও সাম্প্রতিক সময়ে কমে এসেছে সেই সংখ্যা। ৯০’র বিশ্বকাপ থেকে দুটির বেশি হ্যাটট্রিক দেখেনি কোনো আসরই।

ফুটবলবোদ্ধারা মনে করেন, এখন অনেক দেশই ফুটবলে শক্তিশালী হয়ে ওঠায় নেই আগের মত একচ্ছত্র আধিপত্য। তাই খুব কম ম্যাচেই বড় ব্যবধানের জয় পাচ্ছে তারকা ফুটবলাররা।

তবে এবারের আসরে শেষ দিকে সব বড় দলগুলো হওয়ায় হ্যাটট্রিক হওয়ার সম্ভাবনা খুবই কম। তাও ফুটবল প্রেমীরা তাকিয়ে থাকবে এমবাপ্পে, মেসি, রিচার্লিসনদের উপর।

/এএইচ/আরআইএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply