বছরের সেরা শব্দ ঘোষণা করলো অক্সফোর্ড ডিকশনারি

|

প্রতি বছরই একটি করে ‘সেরা শব্দ’ ঘোষণা করে অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ। সে অনুযায়ী ২০২২ সালের সেরা শব্দ হিসেবে উঠে এসেছে একটি অপশব্দ বা বিদ্রুপাত্মক শব্দ। সেটি হলো, ‘গবলিন মোড’।

সম্প্রতি অক্সফোর্ড ডিকশনারির ওয়েবসাইটে বছরের সেরা শব্দ হিসেবে এই শব্দটির নাম ঘোষণা করা হয়। মূলত লোভি, অলস, অপরিচ্ছন্ন, আত্মকেন্দ্রীক বা সামাজিক নিয়মনীতিকে প্রত্যাখ্যান করে এই ধরনের মানুষের ক্ষেত্রে ব্যবহৃত হয় গবলিন মোড শব্দটি। ২০০৯ সালে টুইটারের মাধ্যমে এই শব্দের সাথে পরিচিত হয় মানুষ, যা ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়।

মূলত, করোনার কড়াকড়ি বা লকডাউন শিথিল হওয়ার পরও বেশ কিছু সংখ্যক মানুষ তাদের বাড়িতেই সারাদিন অলসভাবে সময় কাটানোকে বেশি প্রাধান্য দিতো। করোনার প্রায় ২ বছর ঘরে বন্দি থাকার পর যখন সবকিছু স্বাভাবিক হয়ে আসতে শুরু করে, তখনও অনেকেই লকডাউনের সময়ে ঘরে শুয়েবসে সময় কাটানোর অভ্যাস থেকে বেরিয়ে আসতে চায়নি বা পারেনি। আর এই ধরনের মানুষদের ক্ষেত্রেই গবলিন মোড শব্দটি ব্যবহৃত হয়। করোনার পরবর্তী সময়ে এই গবলিন মোড শব্দটিকেই জনসাধাণের ভোটে বছরের সেরা শব্দ হিসেবে ঘোষণা দেয়া হয়েছে।

মজার বিষয় হলো এবারই ইতিহাসে প্রথমবারের মতো বছরের সেরা শব্দ নির্বাচনের ক্ষেত্রে অক্সফোর্ড ডিকশনারি জনমত বা ভোটের আয়োজন করেছে। অনলাইনে টানা ২ সপ্তাহ ধরে চলেছে এই ভোটগ্রহণ, যেখানে ৩ লাখেরও বেশি মানুষ অংশ নিয়েছে।

এর মধ্যে ৯৩ শতাংশ অর্থাৎ ৩ লাখ ৪০ হাজার ভোট নিয়ে জয়ী হয়েছে ‘গবলিন মোড’। আর বাকি ৪ শতাংশ ভোট পড়েছে ‘মেটাভার্স’ শব্দে। সেক্ষেত্রে রানার-আপ শব্দ হিসেবে স্থান করে নিয়েছে এই ‘মেটাভার্স’ শব্দটি।

এর আগে ২০২১ সালে বছরের সেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছিল ‘ভ্যাক্স’ শব্দটি। ওই সময় করোনা ভ্যাকসিন নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনার কারণেই এই শব্দকে সেরা ঘোষণা করা হয়। যদিও ওই সময় সাধারণ মানুষের ভোটে নয় বরং অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষের সুনির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে শব্দটি বাছাই করা হয়েছিল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply