বিয়ের আগে যৌন সম্পর্ক করলেই শাস্তি, ইন্দোনেশিয়ায় আসছে নতুন আইন

|

মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায় একটি নতুন আইন পাস হতে যাচ্ছে। এ আইন অনুযায়ী, বিয়ের আগে কেউ যৌন সম্পর্কে লিপ্ত হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে। আর এটি দেশটির নাগরিকের পাশাপাশি বিদেশিদের জন্যও প্রযোজ্য হবে। খবর বিবিসির।

জানা গেছে, চলতি মাসেই এই আইন কার্যকর হতে পারে। এরই মধ্যে পার্লামেন্টে এ সংক্রান্ত একটি খসড়া পেশ করা হয়েছে। সামনের সপ্তাহেই এ আইন পাস হয়ে যেতে পারে।

তবে বিয়ের আগে শারীরিক সম্পর্কে লিপ্ত হলেই যে গ্রেফতার করা হবে, বিষয়টি এমন নয়। আইনটি তখনই প্রযোজ্য হবে যদি প্রশাসনের কাছে কোনো অভিযোগ আসে। কোনো বিবাহিত পুরুষ বা নারী যদি অন্য কারোর সাথে শারীরিক সম্পর্ক তৈরি করেন, সেক্ষেত্রে তাদের স্বামী বা স্ত্রী অভিযোগ করতে পারবেন। এছাড়া বিয়ের আগে শারীরিক সম্পর্ক করলে বাবা-মাও অভিযোগ আনতে পারবেন। সে ক্ষেত্রে অভিযুক্তের ‘অপরাধ’ প্রমাণিত হলে তাকে সর্বনিম্ন ছয় মাসের কারাদণ্ড দেয়ার বিধান করা হবে নতুন এই আইনে।

এদিকে, দেশের পাশাপাশি বিদেশিদের জন্যও এই আইন প্রয়োগ করলে তা পর্যটন ও বিনিয়োগ খাতের ওপর বিরুপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইন্দোনেশিয়ার ব্যবসায়ীরা। এ বিষয়ে ইন্দোনেশিয়ার এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ারপারসন শিন্তা উইদজাজা সুকামদানি বলেছেন, ব্যবসার ক্ষেত্রে এই আইনের প্রয়োগ আইনি জটিলতা তৈরি করবে এবং বিনিয়োগকারীদের ইন্দোনেশিয়ায় বিনিয়োগের বিষয়ে পুনর্বিবেচনা করতে বাধ্য করবে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply