কীভাবে বোকা বানাতে হবে ভ্যান ডাইককে, মেসিদের বললেন আগুয়েরো

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে এখন কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনা। সেখানে ইউরোপের পরাশক্তি নেদারল্যান্ডস আগেই পৌঁছে গেছে; এখন তাদের আলবিসেলেস্তেদের জন্য অপেক্ষা। ডাচ ডিফেন্স লাইনের অন্যতম সেরা তারকা ভার্জিল ভ্যান ডাইকের বিরুদ্ধে জ্বলে উঠতে হবে মেসি-আলভারেজদের। সে জন্যই সাবেক আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো তার অভিজ্ঞতা থেকে বাতলে দিয়েছেন উপায়।

ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি আগুয়েরো ইংলিশ প্রিমিয়ার লিগে বেশ ক’বারই মুখোমুখি হয়েছেন ভ্যান ডাইকের। সময়ের অন্যতম সেরা এই ডিফেন্ডারকে বোকা বানানো যে খুব একটা সহজ কাজ নয়, সেটি জানেন শারীরিক কারণে পেশাদার ফুটবলকে বিদায় জানানো আগুয়েরো। তাছাড়া চলতি বিশ্বকাপে সন্দেহাতীতভাবেই সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছে লিওনেল স্কালোনির দল। আলবিসেলেস্তেদের কাজটা যে কঠিন করে তুলবেন ভ্যান ডাইক, সেটা বলাই বাহুল্য। ডাচ রক্ষণভাগে নাথান আকে, ডেলি ব্লিন্ডরা থাকলেও ভ্যান ডাইককে নিয়ে তাই বাড়তি চিন্তা হয়তো করতেই হবে স্কালোনিকে।

আর সেই কাজে নিজে থেকেই এগিয়ে এসেছেন মেসির বন্ধু আগুয়েরো। আর্জেন্টাইন স্কোয়াডের যে কারো চেয়েই হয়তো ভ্যান ডাইক সম্পর্কে ভালো জানেন আর্জেন্টিনার হয়ে ৪১টি আন্তর্জাতিক গোলের এই মালিক। আগুয়েরো বলেন, ভ্যান ডাইকের গতি খুব বেশি না। তবে তার পা অনেক লম্বা। আমার দশটা স্টেপের সমান তার দুই স্টেপ। অন্যকিছু দিয়ে তার মনোযোগ সরিয়ে নিতে হবে। গ্যালারি থেকে তার উদ্দেশে চিৎকার করার জন্য কাউকে রাখা উচিত। সেখানে যদি থাকি, ভ্যান ডাইকের উদ্দেশে কথাবার্তা আমিই শুরু করবো।

আগুয়েরো আরও বলেন, সে আকারে বিশাল। প্রিমিয়ার লিগের এক ম্যাচে তার বিপক্ষে গোল পেতে আমাকে রীতিমত সংগ্রাম করতে হয়েছিল। সে আপনার আকৃতি নিয়ে খেলবে। আপনাকে ঠিকভাবে মেপে নেবে। এ জন্য আলাদা কৌশল বের করা দরকার এমনভাবে যেন, সে বুঝতেই না পারে। কারণ, বাইরে গিয়ে প্রতিপক্ষকে ঠেলে ধাক্কিয়ে সরানো ডিফেন্ডার সে নয়। সে আপনাকে বল নিতে দেবে। সামনে লম্বা বাড়িয়ে আপনি এগোবেন, সে জন্য অপেক্ষায় থাকবে ভ্যান ডাইক। তারপর সে ডি বক্সেও ঢুকতে দেবে। তবে লম্বা করে বাড়ানো বলটার নাগাল আপনি আর পাবেন না। সে এভাবেই খেলে।

আরও পড়ুন: ব্যক্তিগত পারফরম্যান্সের কৃতিত্ব পেলেও দলীয় সাফল্যে বেশি খুশি মেসি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply