শেষ ১৬ এর লড়াইয়ে রাতে মাঠে নামছে ইংল্যান্ড-সেনেগাল

|

শেষ ১৬ এর লড়াইয়ে ৬৬’র বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড আজ মুখোমুখি হবে বর্তমান আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালের। বাংলাদেশ সময় রাত ১টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচ।

ম্যাচের আগে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট মধুর সংকটে পড়েছেন সেরা একাদশ মাঠে নামাতে। শ্যাম রাখি না কুল রাখি অবস্থা এখন তার। ট্রিপিয়ের-সাকা-স্টারলিংকে কীভাবে তিনি একাদশে ফেরাবেন সেই চিন্তায় সময় কাটছে তার।

সেনেগাল আফ্রিকার দল, তাদের পাওয়ার ফুটবল সংকটে ফেলতে পারে, এই ভাবনাও ভাবতে হচ্ছে তাকে। গ্যারেথ সাউথগেট বলছিলেন, আমরা জানি তারা আফ্রিকান চ্যাম্পিয়ন। দলে বেশ ভালো কিছু ফুটবলার আছে। যারা আমাদের জন্য সমস্যার কারণ হয়ে উঠতে পারে। তারা এখানে নিজেদের সেরাটা দিয়েই এসেছে। তাই আমরা তাদের ব্যপারে সতর্ক আছি। আমরা আমাদের সেরাটা দিয়েই পরের পর্বে যাওয়ার জন্য মাঠে নামবো।

গ্রুপ পর্ব শেষে যে ৫টি দল পরাজয়ের স্বাদ নেয়নি, তার মধ্যে ইংল্যান্ড একমাত্র বিশ্বকাপ জেতা দল। থ্রি লায়ন্সরা আছেও দারুণ ছন্দে। সবশেষ ওয়েলস ম্যাচে ওয়াকার-হেন্ডারসন-ফোডেন-রাশফোর্ড রিজার্ভ বেঞ্চের এই চার জন যা খেলেছেন, তাতে ৬৬’র স্বপ্ন দেখতে শুরু করেছেন অনেক ইংলিশ।

এদিকে, আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালও স্বস্তিতে নেই। অনুপ্রেরণার উৎসস্থল সদিও মানে ইনজুরি কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও দলটা ২য় বারের মতো পৌঁছে গেছে দ্বিতীয় রাউন্ডে। এবার এভারটন মিডফিল্ডার ইদ্রিসা গুয়ে ২ হলুদ কার্ডের খাড়ায় খেলতে পারবেন না। সবমিলিয়ে সেনেগাল কোচ অ্যালিউ সিসের জন্য পাহাড় টপকানোর লক্ষ্য।

সেনেগালের সহকারী কোচ রেগিস বোগার্ট বলেন, এটা সত্যি ইংল্যান্ডকে হারানো একটি অসাধারণ অর্জন হবে। আমরা দেখেছি যে, ক্যামেরুন ব্রাজিলকে হারাতে পারে, তিউনিসিয়া ফ্রান্সকে হারাতে পারে। তাই আমরা জানি, সেনেগাল ইংল্যান্ডকে হারাতে পারে। যাই হোক না কেন, আমরা জয়ের জন্যই মাঠে নামবো।

গ্রুপ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হারের পর কাতার ও ইকুয়েডরকে হারিয়ে শেষ ১৬-তে জায়গা করে নেয় সেনেগাল। বিশ্বকাপে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে তাদের রয়েছে মধুর রেকর্ড। ৬ ম্যাচের ৩টিতেই জয়।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply