রাশিয়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া ডাচরা সবার আগে কোয়ার্টার ফাইনালে

|

ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে বাছাই পর্ব থেকেই ছিটকে যায় ফুটবল ঐতিহ্যের দেশ নেদারল্যান্ডস তবে, চার বছরের ব্যবধানে ঘুরে দাঁড়াতে ভুল করেনি ক্রুইফ, গুলিদ, বাস্তেনদের উত্তরসূরিরা। লুই ভান গালের অধীনে ভ্যান ডাইক, ফ্রাঙ্কিরা উঠে গেছে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের সাথে ডাচদের ব্যবধান এখন ৩টি ম্যাচ। ভ্যান ডাইক, ফ্রাঙ্কিরা কি পাড়বে সেই অধরা শ্রেষ্ঠত্ব ছিনিয়ে নিতে?

কাতারের খলিফা স্টেডিয়ামে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে টোটাল ফুটবলের দেশ নেদারল্যান্ডস। ডেনজেল ডামফ্রাইসের দুই অ্যাসিস্ট ও এক গোলের সাথে মেমফিস ডিপাই ও ডেলি ব্লিন্ডের লক্ষ্যভেদে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারায় ডাচরা। 

১০ মিনিটে দলকে মহাগুরুত্বপূর্ণ লিড এনে দেন মেমফিস ডিপাই। ডেনজল ডামফ্রাইসের ক্রস বক্সে ফাঁকায় পেয়ে যান বার্সেলোনার এই ফরোয়ার্ড। ঠান্ডা মাথায় ওয়ান টাচের প্লেসিং শটে বল জালে জড়িয়ে স্কোর লাইন ১-০ করেন তিনি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে আবারও বাম প্রান্ত থেকে ডি বক্সে ক্রস বাড়ান ডামফ্রাইস। এবার ডেলি ব্লিন্ডের প্লেসিং শট জড়ায় যুক্তরাষ্ট্রের জালে। দুই গোলের অগ্রগামিতা নিয়ে বিরতিতে যায় নেদারল্যান্ডস।

কর্নার থেকে বল ঘুড়ে আসলে জটলায় রাইটের বুদ্ধিদীপ্ত ছোয়ায় গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল খুঁজে পায় জাল।
ব্যবধান কমিয়ে ম্যাচে সমতা ফেরাতে আক্রমণের ধার বাড়ায় মার্কিনিরা। অবশ্য রক্ষণ সামলে সেই ধাক্কা সামলে ওঠে নেদারল্যান্ডস।
আর ৮১ মিনিটে পরিকল্পিত আক্রমণে স্কোরলাইন ৩-১ করে টোটাল ফুটবলের দেশ। ব্লিন্ডের ক্রস থেকে ডি বক্সের ডানপ্রান্তে ফাঁকায় বল পেয়ে জালে বল জড়াতে ভুল করেননি ডামফ্রাইস।

লিড ধরে রেখে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে পা রাখলো লুই ভন গালের নেদারল্যান্ডস।

ডাচদের প্রধান শক্তি তাদের বিশ্বমানের ডিফেন্স, তরুণ আকের সাথে সামনে থেকে নেতৃত্ব দেন অভিজ্ঞ খেলোয়াড় ভ্যান ডাইক। সম্প্রতি বাজে ফর্মে থাকা ভ্যান ডাইক কাতার বিশ্বকাপে নিজের জাত চিনিয়ে বিশ্ববাসীকে জানান দিচ্ছেন যে তিনি এখনও ফুরিয়ে জাননি। অন্যদিকে মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়াং একাই মধ্যেমাঠ সামলে দলকে জয়ের অন্যতম ভূমিকা পালন করে যাচ্ছেন। আক্রমণভাগে ডিপাই, গ্যাকপোরা রয়েছেন সেরা ছন্দে।

তাই বাজে সময় কাটিয়ে দারুণ ছন্দে ফিরেছে লুই ভান গালের শিষ্যরা। কাতার বিশ্বকাপের অন্যতম দাবিদার টোটাল ফুটবলের দেশ নেদারল্যান্ডস।

/আরআইএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply