শেষ ১৬’তে কোন মহাদেশের কয় দল

|

ছবি: সংগৃহীত

আর কিছুক্ষণ পরই শুরু হবে নকআউট পর্বের খেলা। শিরোপার পথে ধাপে ধাপে এগিয়ে যাবে বিজয়ী দলগুলো। গ্রুপ পর্ব শেষে ৩২ দেশ থেকে ১৬ দেশে নেমে এসেছে আসর। যেখানে ইউরোপ মহাদেশের দাপটটাই বেশি।

এবারের আসরে অংশ নেয় ইউরোপের ১৩টি দেশ। সেখান থেকে গ্রুপ পর্ব টপকে রাউন্ড অব সিক্সটিনে জায়গা করে নেয় ৮টি দল। আসর শুরুর আগে শিরোপার দৌড়ে থাকা জার্মানি, বেলজিয়ামের সাথে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ডেনমার্ক, সার্বিয়া আর ওয়েলস।

আনুপাতিক হারে ২য় অবস্থানে রয়েছে এশিয়া। স্বাগতিক কাতারসহ ৬টি দেশ এবারের আসরে এএফসি’র প্রতিনিধিত্ব করেছে। যেখানে প্রথমবারের মতো ৩টি দেশ নকআউট পর্বে জায়গা করে নিয়েছে। কাতার সবার আগে বিদায় নিলেও ইরান আর সৌদি আরব শেষ ম্যাচ পর্যন্ত টিকে ছিল পরের পর্বে যাবার লড়াইয়ে। তবে এই দুই দেশ ব্যর্থ হলেও অস্ট্রেলিয়া, জাপান আর দক্ষিণ কোরিয়া নিজেদের দাপট দেখিয়ে উঠেছে রাউন্ড অব সিক্সটিনে।

নকআউট পর্বে খেলা মহাদেশের হিসেবে ৩য় অবস্থানে রয়েছে লাতিন অঞ্চল। এবারের আসরে এই মহাদেশ থেকে ৪টি দল অংশ নিলেও ব্রাজিল-আর্জেন্টিনা ছাড়া উরুগুয়ে আর ইকুয়েডর বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে।

আফ্রিকা অঞ্চল থেকে এবারের আসরে অংশ নিয়েছে ৫টি দেশ। ঘানা, তিউনিশিয়া আর ক্যামেরুন দাপুটে খেলেও জায়গা করে নিতে পারেনি পরের পর্বে। এই মহাদেশ থেকে সেনেগাল আর মরক্কোর সামনে সুযোগ বিশ্ব ফুটবলকে আফ্রিকান শক্তি প্রদর্শনের।

কনকাকাফ অঞ্চল থেকে চার দেশ অংশ নিয়েছিল এবারের আসরে। যেখানে ৩ দেশই ২০২৬ বিশ্বকাপের আয়োজক। অবশ্য কোস্টারিকা, কানাডা আর মেক্সিকো বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। শুধুমাত্র যুক্তরাষ্ট্র টপকে গেছে প্রথম পর্বের বাধা।

এখন রাউন্ড অব সিক্সটিন থেকে শেষ আটে কোন মহাদেশের দাপট থাকে তা দেখার অপেক্ষা ফুটবলপ্রেমীরা।

আরও পড়ুন: রেকর্ড হাজারতম ম্যাচে মাঠে নামছেন মেসি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply