মশিউরের মুক্তির দাবিতে বিভাগে তালা দিলেন সমাজবিজ্ঞানের শিক্ষার্থীরা

|

মশিউর রহমানের মুক্তির দাবিতে কর্মসূচি পালন করছেন সহপাঠীরা

সহপাঠী মশিউর রহমানকে শ্রেণিকক্ষে ফেরত চেয়ে ক্লাস-পরীক্ষা বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকালে সমাজবিজ্ঞান অনুষদে অবস্থিত বিভাগের ফটকে তালা লাগিয়ে দেয় তারা। এ সময় বিভাগের শিক্ষক অধ্যাপক ডা. জামাল উদ্দিন তাদের বাধা দিলে শিক্ষার্থীরা জানান, মশিউর মুক্তি না পাওয়া পর্যন্ত তারা ক্লাস-পরীক্ষা বর্জন করবেন।

কোটা সংস্কার আন্দোলনের সময় পুলিশের কাজে বাধা প্রদান ও উপাচার্যের বাসভবনে ভাঙচুরের মামলায় সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মশিউর রহমানকে গ্রেফতার করে দুই দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। সহপাঠীদের দাবি, মিথ্যা মামলা দিয়ে মশিউরকে নির্যাতন করা হচ্ছে। ৮ এপ্রিলের যে ঘটনায় মামলা দেয়া হয়েছে, সেদিন মশিউর সেখানে ছিলেন না।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিস্মিতা তিথি বলেন, আমরা বিভাগের চেয়ারম্যান স্যারের পরামর্শে প্রক্টর বরাবর স্মারকলিপি দিচ্ছি। রোববার পর্যন্ত আমরা অপেক্ষা করবো। এর মধ্যে মশিউরকে মুক্তি দেয়া না হলে, আমরা এভাবেই ক্লাশ-পরীক্ষা বর্জন কর্মসূচি চালিয়ে যাবো। শিক্ষার্থীদের সংকটে নীরব না থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের পাশে দাঁড়াবে এটাই আমাদের প্রত্যাশা।

শিক্ষার্থীরা জানান, কর্মসূচি প্রত্যাহারের জন্য বিভাগের কয়েকজন শিক্ষক তাদের হুমকি-ধামকি দিচ্ছেন। ভয়ভীতি দেখিয়ে গুটিকয়েক শিক্ষার্থীকে ডেকে ক্লাস পরিচালনার চেষ্টা করছেন। কিন্তু, মশিউরকে ছাড়া তারা ক্লাসে ফিরে যাবেন না।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply