জিতেও ২০ বছর পর গ্রুপ পর্ব থেকে উরুগুয়ের বিদায়

|

ছবি: সংগৃহীত

ঘানার বিপক্ষে ২-০ গোলে জয়ের পরেও বিশ্বকাপ থেকে ছিটকে গেলো লুইস সুয়ারেজের উরুগুয়ে। একই সময়ে গ্রুপের অপর ম্যাচে পর্তুগালের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার ২-১ গোলে নাটকীয় জয়ে কপাল পুড়েছে সেলেস্তেদের। পয়েন্ট ও গোল ব্যবধান সমান থাকলেও উরুগুয়ের থেকে গোল বেশি করায় গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোর টিকিট কাটে দক্ষিণ কোরিয়া। সেই সাথে ২০ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় উরুগুয়ে।

কাতারের আল জানুব স্টেডিয়ামে বিশ্বকাপে আরও একবার মুখোমুখি ঘানা বনাম উরুগুয়ে। আর আরও একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে পেনাল্টির সিদ্ধান্ত, পেনাল্টি মিস এবং লুইস সুয়ারেজ। তবে এবার সুয়ারেজকে পার্শ্বনায়ক বানিয়ে প্রধান কুশীলব উরুগুয়ের ‘নাম্বার টেন’ জর্জিয়ান ডি আরাস্কায়েতা।

ম্যাচের ১৬ মিনিটে জর্ডান আইয়ুর শট ভালোভাবে সেইভ করতে পারেননি গোলরক্ষক রচেট। তার হাত থেকে বেরিয়ে যাওয়া বল আয়ত্তে নিতে দৌড়ে যান কুদুস। বল দখলে নিতে লাফ দেন রচেট। উরুগুয়ের গোলরক্ষকের চ্যালেঞ্জে পড়ে যান কুদুস। ভিএআরে দেখে পানল্টির বাঁশি বাজান রেফারি। আর তা থেকে আন্দ্রে আইয়ুর নেয়া দুর্বল স্পটকিক রুখে উরুগুয়েকে লড়াইয়ে টিকিয়ে রাখেন রচেট।

এরপর পাল্টা আক্রমণে দ্রুতই গোল পেয়ে যায় সেলেস্তেরা। ম্যাচের ২৬ মিনিটে লুইস সুয়ারেজের শট রুখে দেন ঘানার গোলরক্ষক আতি-জিগি। ফিরতি বলে মাথার টোকায় উরুগুয়েকে এগিয়ে দেন আরাস্কায়েতা। আর তার ৬ মিনিওট পরেই ডি বক্সে আবারও দারুণ এক পাস বাড়ান সুয়ারেজ। শূন্যে থাকা অবস্থাতেই বলে জোরালো শটে আতি-জিগিকে পরাস্ত করে উরুগুয়েকে ২-০ গোলে এগিয়ে নেন আরাস্কায়েতা। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সেলেস্তেরা।

দ্বিতীয়ার্ধে রক্ষণসামলে খেলতে থেকে উরুগুয়ে। ঘানার মুহুর্মুহু আক্রমণ ঠেকিয়ে দেন উরুগুয়েন গোলরক্ষক রচেট। তখনও উরুগুয়ের রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত ছিল কিন্তু নাটকীয়তা তখনও বাকি। গ্রুপের অপর ম্যাচে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া। ঠিক তখন থেকেই মরিয়া হয়ে আক্রমণ শানাতে থাকে উরুগুয়ে কিন্তু কাজের কাজ করতে পারেনি কাভানিরা। একের পর এক আক্রমণ করলেও গোলের দেখা পায়নি ভালভার্দেরা। শেষ পর্যন্ত ২-০ গোলে জিতেও ২০ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় সেলেস্তেদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply