আমি বাকশূন্য নই; বিরক্ত ও রেগে আছি: জার্মান কোচ

|

ছবি: সংগৃহীত

আবারও বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই খালি হাতেই বাড়ি ফিরতে হচ্ছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে। জোয়াকিম লো’র পর চার বছর পর হান্সি ফ্লিকের হাতেও সেই একই ভরাডুবি ঘটলো মুলার-ন্যুয়ারদের। স্বাভাবিকভাবেই জার্মান কোচ হান্সি ফ্লিকের মন ভালো থাকার কথাও নয়। মিররে প্রকাশিত সংবাদে এসেছে হান্সি ফ্লিকের কথা। তিনি বলেছেন, আমি বাকশূন্য নই। দলের পারফরমেন্সে বিরক্ত ও রেগে আছি।

গ্যারি লিনেকার বলেছিলেন, ফুটবল এমন এক খেলা, যেখানে ২২ জন একটা বলের পেছনে দৌড়ায়, কিন্তু দিন শেষে জেতে জার্মানি। যখন এই কথাটা বলা হয়েছিল, সেই সময়ের সাপেক্ষে তো বটেই, তার অনেকদিন পরেও কথাটা সমানভাবেই প্রাসঙ্গিক ছিল। জার্মান মেশিনের সামনে দুইটি বিশ্বকাপ আগেও ফুটবল পরাশক্তিগুলোকে অসহায় আত্মসমর্পণ করতে দেখা গেছে।

তবে, মেশিনের আবেগহীনতা, নির্ভুল হিসেবের খোলস গত দুই বিশ্বকাপ ধরেই খুলে যেতে দেখা গেছে জার্মানির। এবার তো জাপানের বিপক্ষে হারের চড়া মূল্যই দিতে হলো হান্সি ফ্লিকের দলকে। স্পেনের সঙ্গে পাল্টা লড়াইয়ের পর কোস্টারিকাকে হারিয়েও লাভ হলো না। সর্বনাশ যে ঘটে গেছে অন্য ম্যাচে! স্পেনকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে পরের রাউন্ডে চলে গেছে চমক জাগানিয়া জাপান। আর কোস্টারিকাকে প্রথম ম্যাচে ৭ গোল দেয়ার সুবিধা নিয়েই গোল পার্থক্যে জার্মানদের টপকে গেছে লা ফুরিয়া রোহারা।

তবে ম্যাচের সময় ডাগআউটে হান্সি ফ্লিকের মুখের অভিব্যক্তিতে যে খুব পরিবর্তন তখন আসেনি, তা হয়তো ধরতে পারবেন বায়ার্ন মিউনিখের খেলা মনোযোগ দিয়ে দেখা দর্শকেরা। বিপক্ষ দলকে ৫-৬ গোলে উড়িয়ে দেয়ার সময়েও যেমন হান্সি ফ্লিককে দেখলে রাগান্বিত মনে হতে পারে, ঠিক তেমনটিই যেন ছিল বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়ের সময়। তবে তিনি রেগে আছেন; আর সেটা লুকোননি।

ম্যাচের পর হান্সি ফ্লিক স্বীকার করেছেন যে, দলের পরিবর্তনের জন্য দ্রুত কিছু সিদ্ধান্ত আসতে হবে। তিনি বলেন, আমি বাকশূন্য নই। প্রথমার্ধের পারফরমেন্সের পরই দলের উপর আমি যথেষ্ট বিরক্ত এবং রেগে আছি। নিজেদের ভুল ও সতর্কতায় প্রতিপক্ষকে আমরাই বেশি জায়গা দিয়েছি। যাই হোক, আমরা জিতেছি। তবে আমাদের পতন আজ ঘটেনি। ঘটেছে জাপানের বিপক্ষে ২০ মিনিটে। স্পেনের বিপক্ষেও আমরা আরও ভালো খেলতে পারতাম। জিততেও পারতাম। তবে যাই হোক, এই হতাশা অনেক বড়।

আরও পড়ুন: চরম নাটকীয়তা! টানা দ্বিতীয়বার গ্রুপ পর্যায়ে বিদায় জার্মানির; গ্রুপ চ্যাম্পিয়ন জাপান, দ্বিতীয় স্পেন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply