ইতিহাস গড়লেন ত্রয়ী

|

ছবি: সংগৃগীত

কাতার বিশ্বকাপে এবার ভেঙে গেলো ৯২ বছরের ইতিহাস। পুরুষদের ফুটবলে নারী রেফারির উপস্থিতি নতুন না হলেও বিশ্বকাপ ফুটবলে নারী রেফারির অংশগ্রহণ এবারই প্রথম। প্রথমবারের মতো ফিফা ফুটবল বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করছেন নারী রেফারি। জার্মানি-কোস্টারিকার ম্যাচ দিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন ৩ নারী রেফারি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাত ১টায় ‘ই’ গ্রুপে জার্মানি ও কোস্টারিকার মধ্যকার উত্তেজনাপূর্ণ ম্যাচে দিয়ে বিশ্ব মঞ্চে অভিষেক হলো ৩ নারী রেফারির। তাদের মধ্যে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট প্রধান রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলিয়ান নিউজা ব্যাক এবং মেক্সিকান কারেন দিয়াজ।

এর আগে, উচ্ছ্বাস প্রকাশ করে ফ্রাপার্ট বলেছিলেন, এটা আমাদের (নারী রেফারিদের) জন্য আনন্দের। কিন্তু এতে করে আমাদের কোনোকিছুই পাল্টাবে না। আমাদের শান্ত থাকতে হবে, মনোযোগ ধরে রাখতে হবে। মিডিয়ার বাড়তি কথায় কান দেয়া যাবে না। কেবল মাঠে মনোনিবেশ করতে হবে।

২০২০ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথম নারী রেফারি হিসেবে অভিষেক হয় ফ্রাপার্টের। এর আগের বছর ইউরোপিয়ান সুপার কাপের ফাইনালে লিভারপুল ও চেলসির ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। এবার আরও বড় মঞ্চ পাচ্ছেন ফরাসি এই নারী। পুরুষ ও নারী মিলিয়ে এবারের বিশ্বকাপে মোট রেফারি হিসেবে নিযুক্ত আছেন ৩৬ জন।

/আরআইএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply