জেগে উঠেছে পৃথিবীর প্রাচীনতম ‘জম্বি ভাইরাস’; ফের নতুন মহামারির ঝুঁকিতে বিশ্ব?

|

বরফে জমে থাকা হ্রদের তলদেশ থেকে উদ্ধার জম্বি ভাইরাস। ছবি: সংগৃহীত।

রাশিয়ায় বরফের কয়েক স্তর নিচে বহু পুরনো এক ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। বিজ্ঞানীদের দাবি, ভাইরাসটি ৪৮ হাজার ৫০০ বছরের পুরনো। এর নাম দেয়া হয়েছে ‘জম্বি ভাইরাস’। এ ভাইরাসের মাধ্যমে নতুন কোনো মহামারি ছড়ানোর আশঙ্কা একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা। খবর এনডিটিভি ও তেলেঙ্গানা টাইমসের।

সম্প্রতি রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে জমে থাকা একটি হ্রদের তলদেশ থেকে এই ভাইরাসটিকে উদ্ধার করেছেন ফ্রান্সের একদল বিজ্ঞানী। এতো বছর ধরে বরফের নিচে জমে থাকা সত্ত্বেও এই ভাইরাস এখনো সংক্রমণে সক্ষম। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, এটি প্রাণী ও মানবশরীরে সংক্রমণ ছড়াতে পারে। এখন পর্যন্ত এই ভাইরাসের ১৩টি প্যাথোজেনকে শনাক্ত করতে পেরেছেন তারা। বরফের নিচে প্রায় দুই ডজন ‘জম্বি ভাইরাস’ শনাক্ত করা হয়েছে।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে বর্তমানে গলে যাচ্ছে হাজার হাজার বছর ধরে জমে থাকা বরফের স্তর। আর এর ফলে কয়েক হাজার বছর ধরে বরফের নিচে জমে থাকা প্রাচীন ভাইরাসগুলোর বাইরে বেরিয়ে আসার বিষয়ে আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা। এখন সেই ভবিষ্যদ্বাণীই সত্যি হলো।

এর আগে ২০১৩ সালে ৩০ হাজার বছরের পুরনো ‘মেলা’ ভাইরাস আবিষ্কার করেছিলেন বিজ্ঞানীরা। তবে সাড়ে ৪৮ হাজার বছর পুরনো জম্বি ভাইরাস আবিষ্কারের পর ভেঙে গেছে সে রেকর্ড। সেই অর্থে এই জম্বি ভাইরাসই এখন পর্যন্ত পৃথিবীতে আবিষ্কৃত প্রাচীনতম ভাইরাস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply