ফ্রান্স-বেলিজিয়াম ম্যাচে অনেক গোল হবে?

|

রাতে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দারুণ ছন্দে থাকা দুই দল বেলজিয়াম ও ফ্রান্স।সেমিফাইনালের এই ম্যাচটি হাই স্কোরিং হবে। দু’দলের অতীত পরিসংখ্যান তাই বলছে। বেলজিয়াম বেশিরভাগ ম্যাচে জয় পেলেও, বিশ্বকাপের দুই দেখায় শতভাগ জয় ফ্রান্সের। ফলে, ফাইনালে যেতে হলে ইতিহাস নতুন করে লিখতে হবে লুকাকু-হ্যাজার্ডদের।

ফ্রান্স ও বেলজিয়ামের ফুটবল ইতিহাস খুবই সমৃদ্ধ। দু’দলের প্রথম ম্যাচ হয়েছে ১৯০৪ সালে আর সবশেষটি ২০১৫-তে। জয়ের বিচারে এগিয়ে বেলজিয়াম। তাদের ৩০ জয়ের বিপরীতে ফ্রান্সের জয় ২৪টি। আর ১৯টি ম্যাচ ড্র হয়েছে।

তবে টুর্নামেন্টের লড়াইয়ে এগিয়ে ফ্রান্স। টুর্নামেন্টের ১১ দেখায় ফরাসিদের জয় ৫টি, বেলজিয়ামের ৩টি, অন্য তিন ম্যাচে ফল আসেনি। এ দুই দল বিশ্বকাপে মুখোমুখি হয়েছে দুইবার। প্রথমবার ১৯৩৮ বিশ্বকাপে। গ্রুপ পর্বের সে লড়াইয়ে ৩-১ গোলে জয় পেয়েছে ফ্রান্স। সবশেষ ১৯৮৬ বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে দেখা হয়েছিল ফ্রান্স-বেলজিয়ামের। যেখানে ‘লা ব্লুজ’রা অতিরিক্ত সময়ের লড়াইয়ে জয় পায় ৪-২ গোলে।

ফ্রান্সের বিপক্ষে বেলজিয়ামের সবচেয়ে বড় জয়টি এসেছে ১৯০৫ সালে। দ্বিতীয় দেখায় ফ্রান্সকে সেবার ৭-০ গোলে হারিয়েছিল বেলজিয়াম। অন্যদিকে, রেড ডেভিলসদের বিপক্ষে ফ্রান্সের সবচেয়ে বড় জয় ৫-০ গোলে ১৯৮৪ সালে।

রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম একমাত্র দল যারা সবকটি ম্যাচ জিতেছে। ৫ ম্যাচে গোল করেছে ১৪টি। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত ফ্রান্সও। চার জয় আর এক ড্র করা দলটি প্রতিপক্ষের জালে দিয়েছে ৯টি গোল।

দু’দলই আক্রমণাত্মক ফুটবল খেলে। পরিসংখ্যানও বলছে তাই। ৭৩ মোকাবেলায় এখন পর্যন্ত গোল হয়েছে ২৮৭টি গোল! যার মধ্যে ফ্রান্স ১৬০ ও বেলজিয়াম ১২৭ গোল দিয়েছে।

যমুনা অনলাইন: এটি









Leave a reply