মারা গেছেন চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন

|

সাবেক চীনা প্রেসিডেন্ট জিয়া২ জেমিন। ছবি: সংগৃহীত।

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। লিউকোমিয়ায় আক্রান্ত হয়েই মারা গেছেন প্রবীণ এ রাজনীতিক। খবর আলজাজিরার।

বুধবার (৩০ নভেম্বর) স্থানীয় সময় ১২টা ১৩ মিনিটে সাংহাইয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় জিয়াং জেমিনের। লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে একাধিক অঙ্গ বিকল হয়ে পড়েছিল তার। একটি যৌথ বিবৃতি প্রকাশ করে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি, পার্লামেন্ট, কেবিনেট ও চীনা সেনাবাহিনী।

বিবৃতিতে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের মৃত্যু চীনের সাধারণ জনগণ, কমিউনিস্ট পার্টি এবং সেনাবাহিনীসহ দেশের সমস্ত গোষ্ঠীর জন্য একটি অপূরণীয় ক্ষতি। তিনি ছিলেন একজন অসামান্য নেতা, একজন মহান মার্কসবাদী, রাষ্ট্রনায়ক, সামরিক কৌশলবিদ, কূটনীতিক এবং পরীক্ষিত কমিউনিস্ট যোদ্ধা।

জিয়াং জেমিন ১৯৯৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তবে দেশটির সর্বোচ্চ পদ ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ছিলেন ১৯৮৯ সাল থেকেই। তিনি ২০০২ সালে কমিউনিস্ট পার্টির প্রধানের দায়িত্ব দেশটির সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওয়ের কাছে হস্তান্তর করেন। তবে সামরিক বাহিনীর প্রধানের দায়িত্ব ছাড়েন ২০০৪ সালে। তাকে চীনের অর্থনৈতিক অগ্রগতির পথিকৃৎ হিসেবেও আখ্যা দেয়া হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply