টাঙ্গাইলে ব্রাজিল-আর্জেন্টিনা পাখির খামার

|

বিশ্বকাপ নিয়ে উন্মাদনা যেনো থামছেই না। সে তালিকায় যোগ হয়েছে টাঙ্গাইলের যুবক সোহানের বার্ডস ভ্যালি পাখির খামার। আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সির সাথে পাখিগুলোর গায়ের রংয়ের মিল থাকায় খামারটি নিয়ে আগ্রহের কমতি নেই দু’দলের ভক্তদের মাঝে। দূরদূরান্ত থেকে সমর্থকরা আসছে তার পাখির খামার দেখতে।

কাতারে জমে উঠেছে বিশ্বকাপ ফুটবলের আসর। পুরো বিশ্ব মেতেছে উন্মাদনায়। ঠিক তারই যেনো প্রতিফলন টাঙ্গাইলের বার্ডস ভ্যালী পাখির খামার। পাখিগুলোর রঙ অবিকল আর্জেন্টিনা-ব্রাজিলের জার্সির মত।

দেশি-বিদেশি বিভিন্ন জাতের পাখি রয়েছে খামারে। উদ্যোক্তা সোহান খামারটি ভাগ করেছেন ব্রাজিল-আর্জেন্টিনা কলোনিতে। ব্রাজিল কলোনিতে রয়েছে লাভ বার্ড, গ্রিন ফিঞ্চ, ইয়েলো ফিঞ্চ। আর আর্জেন্টিনা কলোনিতে ব্লু ফিঞ্চ, ভায়োলেট ফিঞ্চ, হোয়াইট ফিঞ্চ।

বড় বোনের সহায়তায় ২০১৮ সালে বাণিজ্যিকভাবে খামারটি শুরু করেন সোহান। বর্তমানে খামার থেকে প্রতি মাসে আয় হয় ৪০ থেকে ৫০ হাজার টাকা।

বার্ডস ভ্যালীর উদ্যোক্তা সোহান খান বলেন, প্রথমে ২২ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করি। পরে ২০১৮ সালে বাণিজ্যিকভাবে শুরু করি। এখন এখানে ১০০ জোড়ার ওপর পাখি আছে। স্থানীয় লোকজন বলছে, ব্রাজিল-আর্জেন্টিনার জার্সির সাথে পাখির রঙ মিলে যাওয়া অনেকটা কাকতালীয়।

সোহানের খামারটিতে নানাভাবে সহযোগিতা ও অনুপ্রেরণা যোগাচ্ছেন তার পরিবারের সদস্যরা। কাকতালীয়ভাবে মিলে যাওয়া ব্রাজিল-আর্জেন্টিনা পাখি দেখতে দূরদূরান্ত থেকে লোকজন আসছেন তার খামারে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply