জাতীয় চুক্তির থেকে বিদেশি লিগগুলোতে ঝুঁকছেন ক্রিকেটাররা: ফিকার প্রতিবেদন

|

জাতীয় চুক্তির থেকে বিদেশি লিগগুলোর দিকে বেশি ঝুঁকছেন ক্রিকেটাররা। সম্প্রতি এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে ফেডারেল অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)। তাতে বলা হয়, ক্রিকেটাররা জাতীয় চুক্তি থেকে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগকে গুরুত্ব দিচ্ছেন। আবার অনেকেই ফ্রি এজেন্ট হিসেবে খেলছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। অর্থ ও খ্যাতির কারণেই ক্রিকেটাররা লিগগুলোতে বেশি ঝুঁকছেন।

প্রতিবেদনে তুলে ধরা হয়, বিশ্বের শীর্ষ টি-টোয়েন্টি ক্রিকেটারদের মধ্যে ফ্রি এজেন্ট হিসেবে ৪০ শতাংশ জাতীয় চুক্তি থেকে প্রাধান্য দিচ্ছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে। আর ৪২ শতাংশ ক্রিকেটার চাচ্ছেন কমপক্ষে একটি বিদেশি টুর্নামেন্টের পাশাপাশি জাতীয় চুক্তির আওতায় থাকতে।

অর্থাৎ ১০০ ভাগ ক্রিকেটারদের মধ্যে ৮২ ভাগ ক্রিকেটারই থাকতে চান না শুধুমাত্র একটি জাতীয় চুক্তির অধীনে। ১১টি দেশের ৪শ’ এরও বেশি ক্রিকেটারদের ওপর জরিপ চালিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে ফিকা। যেখানে অবশ্য ছিলেন না ভারত কিংবা পাকিস্তানের কোনো ক্রিকেটার।

ফিকার প্রতিবেদন বলছে, চুক্তিতে থাকা ক্রিকেটাররা বিদেশি লিগে আকৃষ্ট হচ্ছেন বেশি। এর ফলে অর্থের পাশাপাশি নিজেদেরকে প্রতিষ্ঠিত করার প্লাটফর্ম হিসেবে নিচ্ছেন তারা।

ফিকা উল্লেখ করে, বৈশ্বিক চাপে প্রতিনিয়ত বাড়ছে টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা। অনেক ক্ষেত্রে একই সময়ে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি লিগ পরিচালিত হচ্ছে। এমন পরিস্থিতিতে বিদেশি লিগগুলোতে ঝুঁকছেন ক্রিকেটাররা। এভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাদের সরে যাওয়াটা অশনি সংকেত হিসেবে দেখছে ফিকা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply