গোলপোস্টে বীরত্বে শুরু মেক্সিকোর, শেষও গ্লাভসের নৈপুণ্যে

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে মেক্সিকোর যাত্রা শুরু হয়েছিল পোল্যান্ডের বিপক্ষে গোলরক্ষক গুইলের্মো ওচোয়ার বীরত্বে। আর যাত্রার শেষটাও হলো সেই পোল্যান্ডেরই গোলরক্ষক শেজনির নৈপুণ্যে। তিন ম্যাচের মধ্যেই যেন এক চক্র পূর্ণ হতে দেখলো মেক্সিকো; যার শেষটা অবশ্যই তাদের কাঙ্ক্ষিত ছিল না।

বিশ্বকাপের আরেকটি শ্বাসরুদ্ধকর রাত কেটেছে কাতারে। যেখানে গ্রুপ সি’র চারটি দলের সামনেই ছিল শেষ ষোলোর টিকিট কাটার সম্ভাবনা। আর্জেন্টিনা যদি পোল্যান্ডের সাথে জিতে যায় তবে, অন্য কোনো হিসেব সরিয়ে রেখেই রাউন্ড অব সিক্সটিনে চলে যাবে আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যেতো পোল্যান্ডের।

অন্যদিকে, মেক্সিকোকে হারালেই নকআউট পর্ব নিশ্চিত করতে পারতো সৌদি আরব। মেক্সিকোর সঙ্গে ড্র করলেও হয়তো শেষ ষোলোর সম্ভাবনা থাকতো সৌদি আরবের। তবে সেক্ষেত্রে গ্রুপের অন্য ম্যাচে আর্জেন্টিনাকে হারতে হতো পোল্যান্ডের কাছে। আর দুটি ম্যাচই যদি ড্র হয়, তাহলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল গ্রুপ রানার্সআপ হবে। গোল পার্থক্যে এগিয়ে থেকে পোলিশদের বিরুদ্ধে মাঠে নামে আর্জেন্টিনা। জয় পায় ২-০ গোলে।

তবে, ব্যবধান আরও বেশি হতে পারতো। পোল্যান্ডের বিরুদ্ধে আর্জেন্টিনা পুরো ম্যাচেই চালিয়েছে একের পর এক আক্রমণ। পোলিশ গোলরক্ষক শেজনির বীরত্বে পেনাল্টি থেকেও লক্ষ্যভেদ করতে পারেননি লিওনেল মেসি। দ্বিতীয়ার্ধে মেসিকে আরও একবার নিশ্চিত গোল বঞ্চিত করেন য়্যুভেন্টাসের এই গোলরক্ষক। আর্জেন্টিনা গোল ব্যবধান বাড়াতে পারেনি শেজনির নামক প্রাচীরে বারবার বাধাপ্রাপ্ত হয়ে। আর তারই ধারাবাহিকতায় ঘটনা ঘটে যায় অন্য ম্যাচে!

ম্যাচের অতিরিক্ত সময়েরও অন্তিম মুহূর্তে গুইলের্মো ওচোয়াকে পরাস্ত করে পুরো মেক্সিকান শিবিরকে স্তব্ধ করে দেন সালেম আলদাওসারি। মেক্সিকো ব্যবধানে তাতেই কমে যায়। ২-১ ব্যবধানে জয় পেলেও তাতেই গোল পার্থক্যে সমান জায়গায় চলে আসে পোল্যান্ড। সেখানেই চলে এলো, ফেয়ার প্লে এবং হলুদ কার্ডের হিসেব। মেক্সিকোর দেখা ৭টি হলুদ কার্ডের বিপরীতে পোল্যান্ড দেখেছে ৫টি হলুদ কার্ড। মূলত, পয়েন্ট ও গোল পার্থক্য সমান হওয়ায় বিচার্য হয়েছে হলুদ কার্ডের সংখ্যা। তবে তাতে তো যেতেই হয় না, যদি না মেসিদের সামনে অমন এক প্রাচীর হয়ে দাঁড়িয়ে না যেতেন শেজনি!

আরও পড়ুন: জিতেও হেরে গেলো মেক্সিকো

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply