গুহায় আটকেপড়া ফুটবলারদের সফলভাবে উদ্ধার

|

থাইল্যান্ডে গুহায় আটকেপড়া কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারের শ্বাসরুদ্ধকর অভিযান সফলভাবে শেষ হয়েছে। ১৩ জনকেই সফলভাবে বের করে আনা হয়েছে। উদ্ধারকার্য পরিচালনা করা থাই নেভি সিল তাদের ফেসবুক পেইজে বিষয়টি নিশ্চিত করে উচ্ছ্বাস প্রকাশ করেছে।

উদ্ধার হওয়া কিশোর ফুটবলার ও কোচকে চিয়াং রাই শহরের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। থাইল্যান্ডসহ বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা এ উদ্ধার অভিযানের সাফল্যে স্বস্তির নিঃশ্বাস ফেলছে আটকেপড়াদের স্বজনসহ সর্বস্তরের মানুষ। এর আগে, প্রথম ২ দিনে জটিল এই উদ্ধার মিশন জালিয়ে ৮ কিশোরকে উদ্ধার করা হয়। মঙ্গলবার, বের করে আনা হয় বাকীদের।

প্রথম দুই দিনে উদ্ধার হওয়া আট কিশোরের মধ্যে দুইজনের ফুসফুসে হালকা সংক্রমণ হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। দুই সপ্তাহের বেশি সময় গুহার ভেতর অবস্থান করায় তারা এমন সমস্যায় পড়েছে। তবে বাকিদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রয়েছে জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ বলেন, স্বাস্থ্যগত ঝুঁকি থাকায় এখনই ফুটবলারদের তাদের পরিবারের সাথে দেখা করতে দেয়া হচ্ছে না।

২৩ জুন অনুশীলন শেষে থাম লুয়াং গুহায় প্রবেশ করে আটকা পড়ে ১২ ফুটবলার ও তাদের কোচ। ৯ দিন পর ২ জুলাই তাদের সন্ধান মেলে। আর বর্ষাকালে গুহা প্লাবিত হওয়ার শঙ্কায় ৮ জুলাই শুরু হয় চূড়ান্ত অভিযান।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply