মেসিকে আটকানোর পরিকল্পনা জানালেন পোল্যান্ডের কোচ

|

ছবি: সংগৃহীত

বাঁচা মরার লড়াইয়ে বাংলাদেশ সময় রাত ১টায় পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। চ্যাম্পিয়ন হবার লড়াইয়ে এসে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে বড় ধাক্কা খায় আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে মেসির দারুণ নৈপুণ্যে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে দলের আশা ফিরিয়ে আনে লিওনেল মেসি।

পুরো খেলায় মেসির প্রতি সবার বাড়তি সতর্কতা থাকবে এটাই স্বাভাবিক। মেসিকে রুখে দিতে থাকে প্রতিটা কোচের থাকে আলাদা পরিকল্পনা। যদিও সব পরিকল্পনা গণমাধ্যমে সবার সামনেই প্রকাশ করেন না কোচ, তবুও সংবাদ সম্মেলনে পরিকল্পনার কিছুটা আভাস দিয়ে থাকেন।

পোল্যান্ডের কোচ চেস্টওয়াফ মিখনিয়েভিচ মেসিকে ইতালির সাবেক স্কি রেসার আলবার্ট টোম্বার গতির সাথে তুলনা করেছেন। তিনি বলেছেন, বল পায়ে মেসি, টোম্বার মতো ভয়ানক গতি ধারণ করে। তাকে রোখা অনেক কষ্টকর তখন। এজন্য মেসির আশে পাশে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে আমাদের।

তিনি আরও বলেন, একজন খেলোয়াড় মেসিকে আটকাতে পারবে না। পুরো বিশ্ব বছরের পর বছর ধরে মেসিকে আটকানোর চেষ্টা করে যাচ্ছে, এবং এর মধ্যেই সে ডজন ডজন গোল করে যাচ্ছে। আমি মনে করি সে কীভাবে এটা করছে এর উত্তর কখনোই পাওয়া যাবে না।

অনেকেই এই খেলাটিকে লেভানদোভস্কি ও মেসির যুদ্ধ বলে আখ্যা দিচ্ছেন। এ বিষয়ে তিনি বলেন, এটা টেনিস খেলা না যে প্রতিদ্বন্দ্বিতা হবে শুধু দু’জনের মধ্যে। এটা দলগত খেলা। সবাই মিলে খেলেই তবে জিততে হবে।

পোল্যান্ডের বিপক্ষে জিতলেই শেষ ষোলোতে জায়গা করে নেবে আর্জেন্টিনা। আর কোনো হিসেবের মধ্য দিয়ে যেতে হবে না তাদের। ম্যাচটি ড্র হলেও পরের পর্বে তারা জায়গা পাবে যদি মেক্সিকো-সৌদি আরব ম্যাচও সমতায় শেষ হয়।

এছাড়া, মেক্সিকো সৌদি আরবকে হারালে এবং আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে গোল পার্থক্য আসবে বিবেচনায়। যাদের গোল ব্যবধান বেশি হবে, তারা পাবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। পোলিশদের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে নিশ্চিতভাবেই ছিটকে যাবেন মেসিরা।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply