বাঁচা-মরার লড়াইয়ে রাতে মাঠে নামবে আর্জেন্টিনা-পোল্যান্ড

|

ফ্রান্স, ব্রাজিল, পর্তুগাল দুই ম্যাচ শেষেই যা করতে পেরেছে; অপেক্ষাকৃত দুর্বল গ্রুপসঙ্গী পেয়েও আর্জেন্টিনা তা করতে পারেনি। শেষ ১৬ এর ভাগ্য এখনও সুতায় ঝুলছে মেসি বাহিনীর। পারবে কী পোল্যান্ডকে হারাতে? এই প্রশ্ন এখন ফুটবল বিশ্বের আনাচে-কানাচে!

অঘোষিত নক আউট ম্যাচে আজ দোহার ৯৭৪ স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত একটায় হবে এই ম্যাচ।

‘সি’ গ্রুপ থেকে ২য় রাউন্ডে যাওয়ার সমীকরণে টিকে আছে চার দলই। তবে সরাসরি জয় পেলে ২য় রাউন্ড নিশ্চিত হবে আর্জেন্টিনার।

পোল্যান্ডের বিপক্ষে আলবিসেলেস্তারা যখন লড়বে, তখন গ্রুপের আরেক প্রস্থ হিসেব চলবে লুসাইল স্টেডিয়ামে। যেখানে মেক্সিকো আর সৌদি আরব চাইবে ২য় রাউন্ডের ঠিকানা খুঁজে পেতে। হারভে রেইনারডের কৌশলকে ভয় পাওয়ার কথা নয় জেরার্ডো মার্টিনোর। মেক্সিকোর জয়ভিন্ন কোনো সমীকরণও নেই। তবে সৌদি আরবের রয়েছে। ড্র করলেও আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের নিরিখে ২য় বারের মতো ২য় রাউন্ডের দেখা পেয়ে যেতে পারে আরব ফ্যালকনরা।

মেসি-মারিয়াদের ড্র এর সমীকরণেও বিপদের আশঙ্কা আছে। সেক্ষেত্রে পোল্যান্ড তো যাবেই, সৌদি আরবের জয়- আর্জেন্টিনাকে ছিটকে ফেলতে পারে টুর্নামেন্ট থেকে। আর তাই জয় ছাড়া আর কোনো পরিকল্পনা নেই আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির কাছে।

দুই দলের দুই শীর্ষ তারকা লিওনেল মেসি ও রবার্ট লেওয়ান্ডোস্কি- দুই জনই গোল পেয়েছেন এই বিশ্বকাপে। ওয়েচিখ শ্চেজনি ও এমিলিয়ানো মার্টিনেজ- দুই গোলরক্ষকের জন্যই তাই কঠিন এক স্নায়ুক্ষয়ী লড়াইয়ের অপেক্ষা। চাপটা মেসির ওপরেও পাহাড় সমান। কারণ আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারলে মেসির জন্যও হয়ে যেতে পারে শেষ বিশ্বকাপ ম্যাচ।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply