ইরানে সরকারবিরোধী বিক্ষোভ; ৩ শতাধিক প্রাণহানির তথ্য জানালো তেহরান

|

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার জেনারেল আমির হাজিজাদেহ।

নীতিগত ভুলের কারণেই ইরানে সৃষ্টি হয়েছে সহিংস পরিস্থিতি, প্রাণ যাচ্ছে তরুণদের- এমন মন্তব্য করেছেন দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান। সংস্থাটির কমান্ডার জেনারেল আমির হাজিজাদেহ জানান, পশ্চিমা শত্রুদের ষড়যন্ত্র নস্যাৎ না করতে পারার কারণেই প্রাণ গেছে ৩’শর বেশি ইরানি তরুণের। এদিকে, ইরানে চলমান বিক্ষোভের পক্ষে সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত অক্টোবরে মাহশা আমিনির মৃত্যুর পর পোশাকের স্বাধীনতার দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ইরানজুড়ে। এক পর্যায়ে তা পরিণত হয় সরকারবিরোধী আন্দোলনে। সহিংসতা আর ধরপাকড়ে হতাহতের বিষয়ে বিভিন্ন মানবাধিকার সংস্থা তথ্য জানালেও, সরকারের পক্ষ থেকে আসেনি স্পষ্ট কোনো ঘোষণা। অবশেষে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী জানালো হতাহতের তথ্য । চলমান অস্থিতিশীলতার জন্য নিজেদের ভুলের বিষয়টিও তুলে ধরলো তারা। মধ্যপ্রাচ্য এবং পশ্চিমা দেশগুলোর ষড়যন্ত্রের কারণেই ইরানে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়েছে বলেও দাবি তাদের।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার জেনারেল আমির হাজিজাদেহ বলেন, আমাদের বিরুদ্ধে তরুণদের উস্কে দিতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সৌদি আরব, ইসরায়েল সবাই একাট্টা হয়েছে। শত্রুরা যা ইচ্ছা তাই করছে আমাদের বিরুদ্ধে।

এদিকে, হোয়াইট হাউজ বলছে- গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ সবধরনের আন্দোলনে সমর্থন দেবে যুক্তরাষ্ট্র।

এ প্রসঙ্গে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেন, যুক্তরাষ্ট্র সবসময়ই গণতান্ত্রিক চর্চাকে সমর্থন দিয়ে এসেছে। শান্তিপূর্ণ বিক্ষোভ এবং প্রতিবাদ তারই অংশ। তাই আমাদের অবস্থান স্পষ্ট ইরানে যে আন্দোলন চলছে সেখানে পুরোপুরি সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের।

এর আগে, ইরানের বিক্ষোভ নিয়ে জাতিসংঘের তদন্তের বিষয়টি বাতিল করে দেয় তেহরান।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply