গোলটা রোনালদোর নয়, ফিফার ব্যাখ্যা

|

ছবি: সংগৃহীত

উরুগুয়ের বিরুদ্ধে গ্রুপ এইচ’র স্নায়ুক্ষয়ী ম্যাচে পর্তুগালের করা প্রথম গোলটি ব্রুনো ফার্নান্দেজই করেছেন, ক্রিস্টিয়ানো রোনালদো নয়। এমনটি দাবি করে তার সপক্ষে ব্যাখ্যায় জানিয়েছে, ম্যাচ বল অ্যাডিডাসে ব্যবহৃত উচ্চতম প্রযুক্তির সাহায্যে দেখা গেছে, ব্রুনো ফার্নাদেজের বাড়ানো বলের সাথে রোনালদোর কোনো সংযোগ ঘটেনি। খবর গোল ডটকমের।

ইএসপিএনকে দেয়া বিবৃতিতে ফিফা বলেছে, কানেকটেড বল টেকনোলজি ব্যবহার করা হয়েছে পর্তুগাল ও উরুগুয়ের ম্যাচের অফিশিয়াল বল অ্যাডিডাসের আল রিহলা’তে। এই প্রযুক্তির সাহায্যে আমরা দেখতে সক্ষম হয়েছি যে, পর্তুগালের প্রথম গোলে রোনালদোর কোনো সংযোগ ঘটেনি। আল রিহলা’তে ব্যবহৃত প্রযুক্তির সাহায্যে দেখা যায়, বাড়তি কোনো শক্তি প্রযুক্ত হয়েছে, নাকি হয়নি। ৫০০ হার্জ আইএমইউ সেন্সর দিয়ে বলের স্পন্দন মাপা যায় বলে, আমরা সুক্ষ্মভাবে সিদ্ধান্ত দিতে পারছি।

তবে, কে গোল করেছে তা বড় নয়। বড় হলো জয় পাওয়া। এমনটি বলেছেন ব্রুনো ফার্নান্দেজ, যার জোড়া গোলে পর্তুগাল নিশ্চিত করেছে শেষ ষোলো। ম্যাচ শেষে তিনি বলেন, গোলটি রোনালদোর, এটি জেনেই আমি উদযাপন করেছি। মনে হয়েছিল, বলে তার সংযোগ হয়েছে। আমারও লক্ষ্য ছিল ক্রস করা। গোল কার, সেটা বড় নয়। বড় হচ্ছে আমরা জিতেছি।

আরও পড়ুন: যদি-কিন্তু-তবে’র সমীকরণে আর্জেন্টিনার নক আউট পর্বের আশা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply