যদি-কিন্তু-তবে’র সমীকরণে আর্জেন্টিনার নক আউট পর্বের আশা

|

ছবি: সংগৃহীত

গ্রুপ পর্বে দুই ম্যাচ খেলেও আর্জেন্টিনা এখনও স্বস্তির নিঃশ্বাস নিতে পারছে না। নক আউট পর্বে ওঠা নিয়ে অনিশ্চয়তার মধ্যে আছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

পোল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামার আগে যদি-কিন্তু-তবে’র হিসেব আছে লিওনেল মেসিদের সামনে। বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় অনুষ্ঠিত হবে ‘সি’ গ্রুপের দু’টি ম্যাচ। ৯৭৪ স্টেডিয়ামে আর্জেন্টিনা মোকাবেলা করবে পোল্যান্ডকে। মেক্সিকোর বিপক্ষে সৌদি আরব খেলতে নামবে লুসাইল স্টেডিয়ামে।

চার দলের সামনেই রয়েছে নক আউট পর্বে যাওয়ার সুযোগ। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে পোলিশরা। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে আর্জেন্টিনা। সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে তিনে আছে সৌদি আরব। তলানিতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।

সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় লিওনেল স্কালোনির শিষ্যরা। মেসির গোলে এগিয়ে গিয়েও তারা হেরে যায় ২-১ গোলে। থামে তাদের টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকার যাত্রা। ফলে দেয়ালে পিঠ ঠেকে যায় তাদের।

মেক্সিকোর বিপক্ষে পরের ম্যাচটি পরিণত হয় আলবিসেলেস্তেদের জন্য বাঁচা-মরার লড়াইয়ে। শনিবার রাতে ওই ম্যাচে মেসির জাদুতে ২-০ গোলের স্বস্তির জয় পায় আর্জেন্টিনা।

পোল্যান্ডের বিপক্ষে জিতলেই শেষ ষোলোতে জায়গা করে নেবে আর্জেন্টিনা। আর কোনো হিসেবের মধ্য দিয়ে যেতে হবে না তাদের। ম্যাচটি ড্র হলেও পরের পর্বে তারা জায়গা পাবে যদি মেক্সিকো-সৌদি আরব ম্যাচও সমতায় শেষ হয়।

এছাড়া, মেক্সিকো সৌদি আরবকে হারালে এবং আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে গোল পার্থক্য আসবে বিবেচনায়। যাদের গোল ব্যবধান বেশি হবে, তারা পাবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। পোলিশদের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে নিশ্চিতভাবেই ছিটকে যাবেন মেসিরা।

সবশেষ ২০০২ সালে যৌথভাবে আয়োজিত জাপান-দক্ষিণ কোরিয়া আসরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল আর্জেন্টিনা। সেবার সুইডেন ও ইংল্যান্ডের পেছনে থেকে পয়েন্ট তালিকায় তৃতীয় হয়েছিল তারা। নাইজেরিয়ার বিপক্ষে জিতে বিশ্বকাপ শুরু করলেও ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল দলটি। সুইডেনের বিপক্ষে শেষ ম্যাচে জয় দরকার থাকলেও কেবল ড্র করতে পেরেছিল তারা।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply