ইরানের পতাকা বিকৃতি, যুক্তরাষ্ট্রকে নিষিদ্ধ করতে ফিফার কাছে অভিযোগ

|

ছবি: সংগৃহীত

ইরানি পতাকা বিকৃত করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্বে ফিফার কাছে অভিযোগ করেছে দেশটির ফুটবল ফেডারেশন। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে যুক্তরাষ্ট্রকে কাতার বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। পরবর্তীতে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্র দলের হেড কোচ গ্রেগ বেরহাল্টার। খবরটি প্রকাশিত হয়েছে সিএনবিসিতে।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের জেরেই এমন কাজ করা হয়েছে বলে মন্তব্য করেছে ইরান দল। সামাজিক যোগাযোগমাধ্যমে ইরানের পতাকা বিকৃত করে প্রকাশ করে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। সেখানে গ্রুপ বি’র পয়েন্ট টেবিলে ইরানের পতাকায় ইসলামিক রিপাবলিকের চিহ্ন বাদ দেয়া হয়েছিল। কেবল পতাকার লাল, সাদা এবং সবুজ অংশটিই মস্থান পায়। ইরানে চলমান নারী অধিকার আন্দোলনে সমর্থন দিয়েই এমন পরিবর্তন আনা হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন।

ফিফার নিয়ম অনুযায়ী কোনো দল যদি অন্য কোনো দলের জাতীয়তা, ধর্ম এবং প্রতীকের অবমাননা করে তাহলে তাদের নিষিদ্ধ করা হবে পরবর্তী ১০ ম্যাচে। পতাকা বিকৃতির ব্যাপারে অবশ্য কোনো ফুটবলার কিংবা স্টাফদের হাত ছিল না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র কোচ গ্রেগ বেরহাল্টার। তিনি বলেন, ফেডারেশন কী করছে তা নিয়ে বিন্দু মাত্র ধারণা নেই দলের।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের শেষ রাউন্ডের লড়াইয়ে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আজ দিবাগর রাত ১টায় মুখোমুখি হবে ইরান ও যুক্তরাষ্ট্র। দোহার আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচে দুই দলেরই দরকার জয়।

আরও পড়ুন: রংধনু পতাকা ও বার্তা নিয়ে মাঠে দর্শকের অনুপ্রবেশ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply