ফুলক্রুগের গোলে টিকে রইলো জার্মানি

|

ছবি: সংগৃহীত

বাঁচা-মরার লড়াইয়ে প্রথমার্ধে গোলশূন্য ড্র হওয়ার পর দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতার গোলে পিছিয়ে পড়ে জার্মানি। গতবারের মতো এবারও গ্রুপ পর্ব থেকে বিদায়ের মুহূর্তে জার্মানির দূত হয়ে উঠেন ফুলক্রুগ। বদলি খেলোয়াড় হিসেবে নেমে গোল করে স্পেনের বিপক্ষে ১-১ গোলের ড্র করে বিশ্বকাপে টিকে থাকলো জার্মানরা।

কাতারের আল-খোরের আল বাইত স্টেডিয়ামে ডু অর ডাই ম্যাচে ফেভারিট স্পেনের মুখোমুখি হয় জার্মানি। টিকে থাকতে হলে জয় ছাড়া অন্য কোনো পথ ছিল না হ্যান্সি ফ্লিকদের সামনে। এমন সমীকরণের ম্যাচে স্প্যানিশদের সামনে শুরু থেকেই পাত্তা পায়নি জার্মানি।

ম্যাচের ৭ মিনিটেই স্প্যানিশ ফরোয়ার্ড ড্যানি ওলমোর শটে গোলপোস্ট কেঁপে উঠে জার্মানদের। ন্যুয়ার হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করলেও তাকে অতিক্রম করে বল গোলপোস্টে লাগে। যদিও এ যাত্রায় বেঁচে যায় জার্মানরা। প্রথমার্ধে বল নিয়ন্ত্রণে রেখে মুহুর্মুহু আক্রমণ চালায় লুইস এনরিকের শিষ্যরা। আক্রমণ চালালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি স্প্যানিশরা।

উল্টো ম্যাচের ৪০ মিনিটে ফ্রি কিক থেকে হেড দিয়ে রুডিগার স্প্যানিশদের জালে বল জড়ান। তবে, অফসাইড বাধায় বাতিল হয় গোলটি। গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করে দুইদল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণ বজায় রেখে খেলতে থাকে স্পেন। ম্যাচের ৫৪ মিনিটে ফেরান তোরেসের বদলি হিসেবে মাঠে নামেন আলভারো মোরাতা। ৬১ মিনিটে জর্ডি আলবার দুর্দান্ত ক্রস থেকে পা ছুঁইয়ে স্প্যানিশদের এগিয়ে দেন মোরাতা। গোল খেয়ে আক্রমণের ধাঁচ বাড়ান জার্মান ফুটবলাররা। ম্যাচের ৭৪ মিনিটে জার্মান ফরোয়ার্ড জামাল মুসিয়েলা গোলরক্ষক একা পেয়েও বল জালে জড়াতে পারেননি। তার বাঁকানো শট দুর্দান্তভাবে ঠেকিয়ে দেন স্প্যানিশ গোলরক্ষক সিমন।

ম্যাচের ৭০ মিনিটে টমাস মুলারের পরিবর্তে মাঠে নামেন ব্রুমেন স্ট্রাইকার ফুলক্রুগ। জার্মানদের যখন বিদায় ঘণ্টা বাজার সময় ঘনিয়ে এসেছিল ঠিক তখনই জার্মানদের দূত হিসেবে নিজেকে মেলে ধরেন ফুলক্রুগ। ম্যাচের ৮৩ মিনিটে মুসিয়েলার পা থেকে বল নিয়ে জোড়ালো শটে স্পেনের গোলরক্ষককে বোকা বানিয়ে দলকে সমতায় ফেরান ফুলক্রুগ। তিনি শুধু সমতায় ফেরাননি, জার্মানদের বিশ্বকাপে টিকে থাকার আশা বাঁচিয়ে দিয়েছেন।

ম্যাচের অতিরিক্ত সময়ে আরেকটি দারুণ সুযোগ পায় জার্মানি। কাউন্টার অ্যাটাকে ফাঁকা বল পেয়ে যান সানে তবে, গোলরক্ষককে কাটাতে পারলেও বল জালে জড়াতে পারেননি তিনি। এরপর নির্ধারিত সময়ে আর গোল না হওয়ায় ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুইদল। এই ড্রয়ের ফলে স্প্যানিশরা রাউন্ড অব সিক্সটিনথে এক পা দিয়ে রেখেছে। অন্যদিকে কোনরকম গ্রুপ পর্বে টিকে রয়েছে জার্মানি। রাউন্ড অব সিক্সটিনথে যেতে শুধু নিজেদের জিতলেই চলবে না চেয়ে থাকতে হবে স্পেন বনাম জাপানের ম্যাচের দিকে।

/আরআইএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply