রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোয়নপত্র তুলেছেন ১৩ জন

|

স্টাফ করেসপনডেন্ট, রংপুর:

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে রোববার (২৬ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত মেয়র পদে জাতীয় পার্টির চূড়ান্ত মনোনয়ন পাওয়া মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের হোসনে আরা লুৎফা ডালিয়াসহ ১৩ জন প্রার্থী মনোনয়ন ফরম তুলেছেন। এরমধ্যে জমা দিয়েছেন ২ জন। সংরক্ষিতসহ কাউন্সিলর পদে ২৬৭ মনোনয়ন ফরম তুলেছেন আর জমা দিয়েছেন ৮৫ জন।

রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন জানিয়েছেন, রোববার সন্ধ্যা পর্যন্ত মেয়র পদে ১৩, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯, কাউন্সিলর পদে ১৯৮ জন মনোনয়নপত্র তুলেছেন। এরমধ্যে মেয়র পদে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল ও স্বতন্ত্র প্রার্থী আবু রায়হান মনোনয়ন ফরম জমা দিয়েছেন। আর সংরক্ষিত পদের ২৫ এবং কাউন্সিলর পদে ৬০ জন মনোনয়ন দাখিল করেছেন।

রিটার্নিং কর্মকর্তার দফতর সূত্র জানিয়েছে, জমা দেয়া দুই মেয়র প্রার্থী ছাড়াও মনোনয়ন ফরম তুলেছেন জাতীয় পার্টি মনোনিত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাকের পার্টির মো. খোরশেদ আলম, মহানগর আওয়ামী লীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক ও মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এমএ মজিদ, জামায়াতে ইসলামীর রংপুর মহানগরীর সাবেক আমীর মাহবুবার রহমান বেলাল, জাতীয় সমাজতান্ত্রিক দল বাসদের শাফিয়ার রহমান, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আতাউর জামান বাবু, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মান্ডল, ব্যবসায়ী মেহেদী হাসান বনি, জাপার বিদ্রোহী প্রার্থী একেএম আব্দুর রউফ মানিক, ব্যবসায়ি লতিফুর রহমান মিলন মনোনয়ন ফরম তুলেছেন।

রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন জানিয়েছেন, এবার ভোটার ও কেন্দ্র সংখ্যা বেড়েছে। গত বছর ১৯৩টি কেন্দ্র থাকলেও ৩৬টি বেড়ে এবার কেন্দ্র সংখ্যা হয়েছে ২২৯টি। এছাড়াও এবার স্থায়ী ভোট কক্ষ করা হয়েছে ১ হাজার ৩৪৯টি এবং অস্থায়ী ভোট কক্ষ আছে ১৯৩টি।

২০১৭ সালের নির্বাচনের ভোটার সংখ্যার তুলনায় এবার ভোটার বেড়েছে ৩২ হাজার ৫৭৫ জন। গত বছর ৩ লাখ ৯৩ হাজার ৮৯৪ জন ভোটার থাকলেও এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জনে। এরমধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ জন এভং মহিলা ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন।

রিটার্নিং কর্মকর্তা আরও জানান, এখন পর্যন্ত প্রার্থীরা আচরণবিধি মেনে মাঠে প্রচারণা চালাচ্ছেন। আমরা আইনানুগ, গ্রহণযোগ্য, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সকল ধরনের কর্মকান্ড পরিচালনা করছি। যেহেতু এই সিটিতে এবার সব কেন্দ্রে ইভিএমএ ভোট হবে, সে কারণে ইভিএম সম্পর্কে ভোটার এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের পরিচিত করে তুলতে সকল ধরনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আগামী ২৯ নভেম্বর মনোনয়নপত্র উত্তোলন ও দাখিলের শেষ দিন। ৮ ডিসেম্বর প্রত্যাহারের শেষ দিন। ৯ ডিসেম্বর দেয়া হবে প্রতীক বরাদ্দ। আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভোট।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, তৃতীয় বারের মতো এই নির্বাচনে অনুষ্ঠিত হচ্ছে ভোট। দ্বিতীয় নির্বাচন ২০১৭ সালের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১ লাখ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টি মনোনিত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। আর ২০১২ সালে রংপুর সিটি প্রথম মেয়র হয়েছিলেন মরহুম সরফুদ্দীন আহমেদ ঝন্টু।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply