কিয়েভের বিরুদ্ধে রাশিয়ার অস্ত্র এখন ‘ক্ষুধা’: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের বিরুদ্ধে ক্ষুধাকে এখন অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। পুতিন প্রশাসনের এ চাল সফল হতে দেবে না ইউক্রেন। শনিবার (২৬ নভেম্বর) কিয়েভে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত আন্তর্জাতিক সম্মালনে এমন মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। একই সাথে খাদ্য সংকটে থাকা দেশগুলোতে শস্য সরবরাহ স্বাভাবিক করতে ইউরোপীয় মিত্রদের কাছে সহায়তা চেয়েছেন তিনি। খবর আরব নিউজের।

চলমান সংঘাতের মধ্যেও খাদ্য নিরাপত্তা সংক্রান্ত এ আন্তর্জাতিক সম্মালনে যোগ দিতে কিয়েভে পৌঁছেছেন পোল্যান্ড, লিথুয়ানিয়া ও বেলজিয়ামের রাষ্ট্রপ্রধানরা। ইউক্রেন থেকে খাদ্যশস্য এবং কৃষিপণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে আলোচনায় বসেন তারা।

এ সময় ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, খাবারের সংকটে থাকা দেশগুলোতে শস্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছি আমরা। ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে দেবো না।

এর আগে, গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর থেকেই বাধাগ্রস্ত হচ্ছে ইউক্রেন থেকে শস্য রফতানি প্রক্রিয়া। এর মধ্যে মস্কোর সাথে সমঝোতা হলেও, চাহিদা ও জোগানের তুলনায় সরবরাহ খুবই কম। আটকে থাকা খাদ্যশস্য রফতানির জন্য তাই ইউরোপীয় মিত্রদের সহায়তা চেয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

তিনি বলেন, ইউক্রেন ও তার মিত্রদের যৌথ প্রচেষ্টায় এখনও আফ্রিকা ও মধ্যপ্রচ্যের মতো অঞ্চলগুলোতে স্থিতিশীলতা বজায় রয়েছে। এই অঞ্চলগুলোকে অস্থিতিশীল করে তোলাই পুতিন প্রশাসনের মূল লক্ষ্য ছিল। তবে এই উদ্দেশ্য কোনোভাবেই সফল হতে দেবো না আমরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply