যে অভিশাপের শুরু করেছিল, তার শেষটাও করলো ফ্রান্স

|

ছবি: সংগৃহীত

‘চ্যাম্পিয়ন হও, পরেরবার গ্রুপ পর্ব থেকে বাদ যাও’, কেবল ব্রাজিল বাদে ১৯৯৮ থেকে ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত সকল বিশ্বচ্যাম্পিয়নদেরই হজম করতে হয়েছে এই গ্লানিময় রেকর্ড। ২০০২ বিশ্বকাপে প্রথম পর্ব থেকেই ছিটকে পড়ে ধারা শুরু করেছিল ফ্রান্স, ২০২২ বিশ্বকাপের শেষ ষোলোয় স্থান করে নিয়ে সেই ধারার ইতিও টানলো ফরাসিরাই। কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ডেনমার্ককে হারিয়ে গ্রুপ পর্বে টানা দুই জয়ে প্রথম দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে লা ব্লুজরা।

১৯৯৮ সালে ব্রাজিলকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। পরের আসরের প্রথম ম্যাচে সেনেগালের কাছে হেরে বিশ্বকাপ পুনরুদ্ধারের মিশনে ধাক্কা খায় জিদান-অরিরা। শেষমেশ প্রথম রাউন্ড থেকেই বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে যায় ফ্রান্সের। তবে ২০০২ এর বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল পরের আসরেও কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাওয়ায় আপাতভাবে মনে হয়েছিল, ফ্রান্সের বিদায় হয়তো কোনো বিচ্ছিন্ন ঘটনা।

২০০৬ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ইতালি। শক্তিশালী দল নিয়েও ২০১০ বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই হেরে বিদায় নিতে হয় চ্যাম্পিয়নদের। ২০১০ সালে চ্যাম্পিয়ন হয় স্পেন। পরের বিশ্বকাপে ২০১৪ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় স্পেন। বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ১-৫ গোলে হেরে বিশ্বকাপ মিশন শুরু করা লা রোহারা বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। ২০১৪ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় জার্মানি। তারপরের বিশ্বকাপেই ২০১৮ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তারা।

অনেকে এই চক্রকে ইউরোপের ‘অভিশাপ’ হিসেবে আখ্যা দেয়।

তবে এবার সেই ‘শাপ’ থেকে মুক্তি পেলো ফ্রান্স। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলের ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করেছে দিদিয়ের দেশমের শিষ্যরা। আর কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ডেনিশদের হারিয়ে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করে ইউরোপের চ্যাম্পিয়নদের জন্য অনাকাঙ্ক্ষিত এই অভিশাপ দূর করলো ফরাসিরা।

আরও পড়ুন: এমবাপ্পে-ডেনমার্ক-এমবাপ্পে; প্রথম দল হিসেবে শেষ ষোলোয় ফ্রান্স

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply