দ্বিতীয় দিনের অভিযানে আরেক কিশোর উদ্ধার

|

থাইল্যান্ডের গিরি গুহায় আটকে পড়া ১২ কিশোরের মধ্যে পঞ্চম জনকেও উদ্ধার করা সক্ষম হয়েছে। আজ সোমবার সকালে উদ্ধার অভিযান শুরুর কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় বিকাল ৫টার পর একজন কিশোরকে স্ট্রেচারে করে গুহামুখ থেকে বের করে আনা হয়।

এর আগে উদ্ধার অভিযানের প্রথম দফায় গতকাল ৪ জনকে বের করে এনেছিলেন ডুবুরিরা। এরপর রাতে অক্সিজেন ট্যাংকে সমস্যা দেখা দেয়ায় সকাল পর্যন্ত অভিযান স্থগিত করা হয়।

আজ সোমবার সকাল থেকে নতুন করে শুরু হয় উদ্ধার কাজ। ১৮ জন ডুবুরি গতকালের মতো আবারও গুহার ভেতরে ঢুকেন। গুহার ৪ কিলোমিটার ভেতরে যে জায়গায় কিশোররা অবস্থান করছে সেখানে পৌঁছা এবং ফিরে আসায় সময় লাগছে প্রায় ১২ ঘণ্টা।

আজকের অভিযান শুরুর কয়েক ঘণ্টা পর শিয়াং রাই প্রদেশের ওই অঞ্চলে ঝড় ও বড় ধরনের বৃষ্টি হওয়ার পুর্বাভাস দিয়েছে আবহওয়া অধিদপ্তর। থাই সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, দুপুর থেকে ইতোমধ্যে আকাশ ঘোর অন্ধকার হয়ে গেছে। যে কোনো মুর্হতে মুষলধারে বৃষ্টি নামতে পারে। এমনটি হলে উদ্ধার অভিযান হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। কারণ, গুহার পানির স্তর বেশি উপরে উঠতে থাকলে তাতে চলাচল অসম্ভব হয়ে পড়বে।

২৩ জুন দুর্গম থাম লুয়াং গুহায় ঘুরতে যায় ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। হঠাৎ পাহাড়ি ঢলে গুহার বিভিন্ন অংশ ডুবে গেলে আটকা পড়ে তারা। ২ জুলাই সন্ধান মিললেও, বিপজ্জনক গুহা থেকে তাদের উদ্ধার নিয়ে অনিশ্চয়তা কাটছিলো না।









Leave a reply