বিশ্বকাপে নারী রেফারি; কাতারে আলো ছড়াচ্ছেন ইয়োশিমি

|

যুক্তরাষ্ট-ইংল্যান্ড ম্যাচে ২য় বারের মতো রেফারির সহকারী হিসেবে দায়িত্ব পালন করছেন ইয়োশিমি।

এর আগে পুরুষদের ফুটবল বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যেতো না। কিন্তু, এক্ষেত্রে ব্যতিক্রম কাতার বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে ম্যাচ পরিচালনার কাজ করছেন তিনজন নারী রেফারি। তাদের অন্যতম জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা (৩৬)। গত বুধবার কানাডা-বেলজিয়াম ম্যাচে রেফারির সহকারী হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস গড়েন এ জাপানি রেফারি।

শনিবার (২৬ নভেম্বর) রাতে ইংল্যান্ড-যুক্তরাষ্টের ম্যাচেও রেফারির সহকারী হিসেবে দায়িত্ব পালন করছেন ইয়োশিমি।

গত অক্টোবরে ইয়োশিমি যখন ঘোষণা করলেন যে তিনি কাতার বিশ্বকাপে সহকারী রেফারির দায়িত্ব পালন করবেন; অভিনন্দন আর শুভকামনার বন্যায় ভাসা শুরু হয়েছিল তখনই।

ইয়োশিমি বলেছিলেন, একজন নারী হিসেবে বিশ্বকাপে রেফারির দায়িত্ব বুঝে নিতে যাচ্ছি। এটা নিঃসন্দেহে গর্বের ব্যাপার। আমি মোতেও কোনো ধরনের চাপ অনুভব করছি না। আমি এ সুযোগকে আমার অনুপ্রেরণার উৎস হিসেবে নিতে চাই।

কাতার বিশ্বকাপের আগে ২০১৬ ও ২০১৭ সালে ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করেন ইয়োশিমি। ২০১৯ সালে তিনি ফিফা নারী বিশ্বকাপেও দায়িত্ব পালন করেন। এছাড়া, ২০২১ সালে টোকিও অলিম্পিকসে সুইডেন-যুক্তরাষ্ট্রের ম্যাচেও রেফারি ছিলেন তিনি। ২০২১ সালে জাপানের ঘরোয়া লিগ (জে লিগ) এর ইতিহাসে প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেন ইয়োশিমা। ২০২২ সালে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের রেফারিও ছিলেন তিনি।

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপে রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন ৩৬ জন রেফারি। যাদের মধ্যে ৩ জন নারী; ইয়োশিমা তাদেরই একজন। ইয়োশিমা বলেন, খেলাধুলার জগতে নারীদের সাফল্যের স্বাক্ষর রাখতে এবারের বিশ্বকাপে আমি আমার সর্বোচ্চটা দিতে চাই। আমি চাই, আমার কাজ দিয়ে বিশ্বের সকল নারীকে সাহস যোগাতে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply