কাতার বিশ্বকাপে এশিয়ার দাপট

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে একের পর এক চমক দেখাচ্ছে এশিয়ার দেশগুলো। অন্য যে কোনোবারের চেয়ে এবার বেশি সফল তারা। আসরে এখন পর্যন্ত দুইটি বড় অঘটনের জন্ম দেয়া দেশও এশিয়ার। আর্জেন্টিনাকে সৌদি আরব, জার্মানিকে জাপান এবং ওয়েলসকে ইরান হারিয়ে আলাদা করে নজড় কাড়ছে ফুটবলবিশ্বের। তাইতো এবারের বিশ্বকাপে এশিয়ান দলগুলো প্রমাণ করছে, তারাও কম নয় কারও থেকে।

কাতার বিশ্বকাপের একের পর এক চমক দেখছে ফুটবলবিশ্ব। গ্রুপ পর্ব থেকেই জমে উঠেছে বিশ্বকাপ আসর। তব, সব কিছু ছাপিয়ে এবারের বিশ্বকাপে আলাদা করে নজর কাড়ছে এশিয়ার দেশগুলো।

এবারের বিশ্বকাপে রেকর্ড ৬ টি দল অংশ নিয়েছে বিশ্বকাপে। এশিয়া মহাদেশ থেকে এত ফুটবল দল কেন বিশ্বকাপে অংশ নেয়? এ নিয়ে আনেক সমালোচনা হয়েছে কাতার বিশ্বকাপের আগে। কারণ দক্ষিণ কোরিয়া বাদে বিশ্বমঞ্চে এ মহাদেশের কেউ তেমন নাম কুড়াতে পারেনি। তবে, সেসব সমালোচনায় পানি ঢেলে দিয়েছেন জাপান,সৌদি ও ইরান। দ্যুতি ছড়িয়েছেন কাতারের মরুতে।

আসরের সব থেকে আলোচিত ম্যাচ আর্জেন্টিনা বনাম সৌদি আরব। যেখানে অপ্রত্যাশিতভাবে ২-১ গোলের জয় নিশ্চিত করে আসরের সব থেকে বড় অঘটনের জন্ম দেয় এশিয়ার দেশটি। আরেকটি অঘটন ঘটে জার্মানি বনাম জাপান ম্যাচে। ২-১ গোলের জয় তুলে প্রশংসা কুড়াচ্ছে জাপান।

এদিকে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জ্বলে উঠতে না পারলেও, ওয়েলসের বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচে ২-০ গোলের জয় নিশ্চিত করে ইরান। ফলে গ্রুপ পর্বে কোয়ালিফাই করার আশা এখনো বেঁচে থাকলো এশিয়ার দেশটির।

বিশ্বকাপে এশিয়া মহাদেশ থেকে আলো ছড়ানো দক্ষিণ কোরিয়া নিজেদের প্রথম ম্যাচে উরুগুয়ের সাথে গোলশূণ্য ড্র করে। এরমাঝে পিছিয়ে পড়া কেবল স্বাগতিক কাতার। উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের কাছে হারার পর দ্বিতীয় ম্যাচেও হারে সেনেগালের কাছে।

এদিকে শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে গোল করতে পারলেও জয় পায়নি অস্ট্রেলিয়া। বড় ব্যবধানে হারলেও মাঠের খেলায় আলাদা করে নজর কেড়েছে দেশটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply