পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা আমার নেই: মার্কেল

|

ছবি : সংগৃহীত

রুশ-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা নেই বলে জানিয়েছেন জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। সম্প্রতি জার্মানির সাপ্তাহিক ম্যাগাজিন স্পিগেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। খবর বিবিসি’র।

মার্কেল বলেছেন, রাশিয়া ইউক্রেনে হামলার আগে কিছু একটা করতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা করতে চেয়েছিলাম। কিন্তু ক্ষমতার শেষ দিকে এসে প্রভাব কমে যাওয়ায় সেই পরিকল্পনাগুলো ভেস্তে যায়। তখন পুতিনকে প্রভাবিত করার ক্ষমতা আমারও ছিল না।

খবরে বলা হয়েছে, ক্ষমতায় থাকাকালে ২০২১ সালের আগস্টে সর্বশেষ রাশিয়া সফর করেন তিনি। ২০২১ সালের গ্রীষ্মে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সংলাপের আয়োজন করতে চেয়েছিলেন মার্কেল। তবে তা ব্যর্থ হয়।

জার্মানির সাবেক এই চ্যান্সেলর বলেন, সেই সময় আমার অনুভূতি খুবই স্পষ্ট ছিল যে ক্ষমতার রাজনীতিতে আমার প্রভাব শেষ হয়ে গেছে। আলোচনা সামনে টেনে নেয়ার মতো আমার ক্ষমতা ছিল না। সত্যিই ছিল না। কারণ, সবাই জানত শরৎকালে সে চলে যাবে। এসময় রাশিয়া তার নীতিতে অটল ছিল এবং পুতিন শুধু ক্ষমতাকেই বিবেচনা করেন বলেও মন্তব্য করেন মার্কেল।

এএআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply