বাড়ছে শিশুদের চোখের ক্ষীণ দৃষ্টির সমস্যা, কারণ অতিরিক্ত ডিভাইস আসক্তি?

|

সম্প্রতি শিশুদের দৃষ্টি ক্ষীণ হওয়াসহ চোখের নানা সমস্যা দেখা দিচ্ছে। ফলে অল্পবয়স থেকেই ব্যবহার করতে হচ্ছে চশমা। অতিরিক্ত ডিভাইস ব্যবহার, সবুজ দিগন্তে খেলাধুলা না করাসহ বেশ কিছু কারণে শিশুরা চোখের রোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

জানা গেছে, করোনা পরবর্তী সময় থেকে শিশুদের মাঝে চোখের দৃষ্টি ক্ষীণ হওয়ার প্রবণতা বেড়েছে। এ জন্য লকডাউনের সময় অতিরিক্ত ডিভাইস আসক্তিসহ নানা কারণকে চিহ্নিত করেছেন চিকিৎসকরা। যে শিশুরা ইতোমধ্যে চশমার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে; তাদের নিয়ে চিন্তিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

চক্ষু বিশেষজ্ঞ ডা. নুজহাত চৌধুরী বলেন, বাচ্চাদের দৃষ্টি ক্ষীণ হওয়ার প্রবণতা বাড়ছে। এর একটা বড় কারণ হলো- মাত্রাতিরিক্ত ডিজিটাল ডিভাইস ব্যবহার। শিশুদের দৃষ্টি প্রসারিত হচ্ছে না কারণ, ওরা তো বাইরে তাকায়ই না। সারাক্ষণ স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ কিংবা নিদেনপক্ষে টিভিসেটের সামনে থাকে। ফলে এই সমস্যা বেশি দেখা দিচ্ছে।

শিশুদের দৃষ্টি ভালো রাখতে তাদের সবুজ দিগন্তে মেশার পরামর্শ দিয়ে ডা. নুজহাত আরও বলেন, শিশুরা কিছুক্ষণ বাইরে খেলবে, ছাদে যাবে, সবুজ দেখবে, পশু-পাখির সাথেও সময় কাটাবে। এরপর একটা নির্দিষ্ট সময় তারা গেমও খেলবে। মোটকথা চোখকে বিরতি দিতে হবে। একটু ভিজতে দিতে হবে। নিয়ম করে অল্প সময়ের জন্য ডিভাইস বা টিভি দেখার সময় বেধে দিতে হবে; তাহলে শিশুর চোখ ভালো থাকবে। এ সময় চোখ ব্লিংক করারও পরামর্শ দেন তিনি।

এএআর/ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply