ক্ষুদ্র ও কুটির শিল্প উন্নয়নে গবেষণা ও বাজারজাতকরণে গুরুত্ব দিতে চায় এফবিসিসিআই

|

দেশের ক্ষুদ্র ও কুটির শিল্প উন্নয়নে গবেষণা, পণ্যের মান উন্নয়ন ও বাজারজাতকরণে গুরুত্ব দিতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। প্রতিষ্ঠানটি মনে করে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং বিভিন্ন হস্তশিল্পের পণ্যকে দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানসম্মত করতে হলে গবেষণা ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

মঙ্গলবার (২২ নভেম্বর) সংগঠনটির হস্তশিল্প, তাঁত ও কুটির শিল্প ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পণ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। এই কমিটির সভাপতি মো. রাশিদুল করিম মুন্না বলেন, সভায় আলোচ্য খাতের চ্যালেঞ্জ ও সম্ভাবনাগুলো খুঁজে বের করে আগামী সাত বছরের জন্য কর্মপরিকল্পনা তৈরির সিদ্ধান্ত হয়েছে। বিশেষ করে জেলা পর্যায়ে যেসব উদ্যোক্তা আছেন, তাদের উৎপাদিত পণ্য যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজারজাত করা যায় সে লক্ষ্যে কাজ করার বিষয়ে সকলে একমত হয়েছে। এক্ষেত্রে গবেষণা দারুণ কাজ দিতে পারে।

প্রতিযোগী দেশগুলোতে পণ্যের মান উন্নয়নে গবেষণা ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকে বলে এ সময় উল্লেখ করেন তিনি। বলেন, আমরাও যদি সেদিকে যেতে পারি, তাহলে পণ্যগুলো আন্তর্জাতিক মানের হবে এবং রফতানিও বাড়বে। এক্ষেত্রে সরকার ও অন্যান্য যেসব সংস্থা কাজ করে, তাদের মধ্যে সমন্বয় করে নীতি কৌশল প্রণয়ন করতে হবে।

এ সভায় প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহসভাপতি মোস্তফা আজা চৌধুরী বাবু। আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি আমিন হিলালী, পরিচালক মো. আলী হোসেন শিশির, আক্কাস মাহমুদ, সাবেক পরিচালক শাহেদুল ইসলাম হেলালসহ অনেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply