কে পাচ্ছেন গোল্ডেন বুট?

|

বিশ্বকাপ ফুটবল মানেই অন্যরকম উন্মাদনা। বিশ্ব ফুটবলের এই আসর নিয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহের শেষ নেই। শিরোপা যাচ্ছে কার ঘরে এমন প্রশ্নের উত্তর খোঁজার পাশাপাশি ফুটবলপ্রেমীরা আরো জানতে চান কে হচ্ছেন সেরা খেলোয়াড়, কার হাতে উঠছে গোল্ডেন বুট, কে পাচ্ছেন গোল্ডেন গ্লাভস।

বিশ্বকাপ শুরুর আগে থেকেই এ নিয়ে আলোচনা শুরু হয়ে যায়। এবারো এর ব্যতিক্রম হয়নি। গোল্ডেন বুট ও গোল্ডেন বলের আলোচনায় ছিলেন অনেকেই। মেসি, রোনালদো, নেইমার, মুলার, গ্রিজম্যানের পাশাপাশি আলোচনা ছিলেন এমবাপ্পে ও হ্যারি কেইনও। কিন্তু এরই মধ্যে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন মেসি, রোনালদো, নেইমার ও মুলারের দল। তাই তাদের গোল্ডেন বুট পাওয়ার আর সম্ভাবনা নেই।

এ আসরে এখন পর্যন্ত ৬ গোল করে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন ইংল্যান্ডের স্ট্রাইকার হ্যারি কেইন। তার ছয়টি গোলের মধ্যে তিনটি এসেছে পেনাল্টি থেকে। আর একটি হেড থেকে ও দুইটি বক্সের ভেতর থেকে। বিশ্বকাপের গত আসরে ৬ গোল করে গোল্ডেন বুট জিতে নেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ।

চার গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু। এরপরই আছেন ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে। তাদের দুইজনের গোল সংখ্যা তিন।

এদিকে সেমিফাইনালে ফ্রান্সের মোকাবেলা করবে বেলজিয়াম আর ইংল্যান্ডের বিপক্ষে লড়বে ক্রোয়েশিয়া। তাই কেইন, লুকাকু, এমবাপ্পে আর গ্রিজম্যানের সামনে তাদের গোলসংখ্যা বাড়ানোর সুযোগ রয়েছে।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাকে ২০১০ সাল থেকে গোল্ডেন বুট দেয়া শুরু হয়। এর আগে ২০০৬ সাল পর্যন্ত দেয়া হতো ‘গোল্ডেন শু’।

যমুনা অনলাইন: এফএফ









Leave a reply