সর্বকালের সবচেয়ে বড় অঘটনের শিকার আর্জেন্টিনা: পরিসংখ্যান

|

ছবি: সংগৃহীত

সৌদি আরবের জালে কয়টি গোল দেবে আর্জেন্টিনা, তার মাঝে কয়টি আসবে লিওনেল মেসির পা থেকে- লুসাইলে ম্যাচের আগে এসবই ছিল আলোচনার বিষয়। মেসি গোল করেছেনও। তবে দুইটি গোল খেয়ে কাতার বিশ্বকাপে বিশাল এক অঘটনের শিকার হয়েছে আর্জেন্টিনা। আর এই অঘটনকে মোটেও স্বাভাবিক হিসেবে ধরতে পারছে না নিলসেনের গ্রেসনোট অনুসারে করা পরিসংখ্যান। প্রতিষ্ঠানটি উপাত্ত বিশ্লেষণ করে জানিয়েছে, ফুটবলে সর্বকালের বৃহত্তম অঘটনের শিকার হয়েছে মেসির আর্জেন্টিনা। খবর বিবিসির।

সংগীত, ভিডিও ও ক্রীড়া সম্পর্কিত নানা তথ্য, উপাত্ত বিশ্লেষণ করা হয় নিলসেনের গ্রেসনোটে। এই পদ্ধতি জানিয়েছে, লুসাইলে সৌদির হাতে আর্জেন্টিনার পরাজয়ের আগে ইতিহাসের সবচেয়ে বড় অঘটন ছিল ১৯৫০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জয়। সেই ম্যাচের আগে যুক্তরাষ্ট্রের জয়ের পক্ষে পরিসংখ্যানগত সম্ভাবনা ছিল মাত্র ৯.৫ শতাংশ।

অন্যদিকে, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা এসেছিল হট ফেভারিট হিসেবে। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডের সাথে সাম্প্রতিক সময়ে কোপা আমেরিকা ও লা ফিনালিসিমার শিরোপা জয়ের রেশ ছিল আকাশী-নীল শিবিরে। ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা ঘুচে যাবে এবার, সেই স্বপ্নই দেখেছে অগণিত আলবিসেলেস্তে সমর্থক। অন্যদিকে, ফিফা র‍্যাঙ্কিংয়ে ৫১ তম দল সৌদি আরবের জয়ের পক্ষে সম্ভাব্যতা ছিল মাত্র ৮.৭ শতাংশ। সেই হিসেবটাই জানাচ্ছে, সৌদি আরবের কাছে ১-২ গোলে হেরে সর্বকালের সবচেয়ে বড় অঘটনের শিকার হয়েছে আর্জেন্টিনা।

আরও পড়ুন: শুধু এবারের না, বিশ্বকাপেরই অন্যতম বড় অঘটনের শিকার মেসিরা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply