ইরানের জালে গোল উৎসবে শুরু ইংল্যান্ডের বিশ্বকাপ যাত্রা

|

ছবি: সংগৃহীত

অ্যাথলেটিসিজমের প্রদর্শনীতে সারা মাঠ চষে বেড়িয়ে, ৮০ শতাংশ বলের দখল রেখে পাঁচজন ভিন্ন খেলোয়াড়ের পা থেকে আসা ৬ গোল- এর চেয়ে যেন বেশি কিছুই চাইতে পারতেন না গ্যারেথ সাউথগেট। ইরানের জালে রীতিমতো গোল উৎসব করে বিশ্বকাপ মিশন শুরু করলো ইংল্যান্ড। সাকার জোড়া গোলের সাথে বেলিংহাম, স্টার্লিং, রাশফোর্ড ও গ্রিলিশের লক্ষ্যভেদে কার্লোস কুইরোজের ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করেছে হ্যারি কেইনের দল। ইরানের পক্ষে জোড়া গোল করেছেন মেহদি তারেমি।

ইরানের বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধেই জুড বেলিংহাম, বুকায়ো সাকা ও রাহিম স্টার্লিংয়ের লক্ষ্যভেদে ৩ গোলের লিড নিয়ে ম্যাচ প্রকারান্তরে শেষই করেব ফেলে ইংল্যান্ড। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ বি’র প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই আক্রমণের পর আক্রমণ করতে থাকে ইংল্যান্ড। থ্রি লায়ন্সদের আক্রমণ রুখে দাঁড়ানোই যেন হয় কার্লোস কুইরোজের ইরানের প্রধান কাজ। এমনই এক আক্রমণ রুখতে গিয়ে ম্যাচের ৭ম মিনিটে নিজ দেশের ডিফেন্ডার মাজিদের সাথে সামনাসামনি ধাক্কা লেগে গুরুতর আহত হন ইরানের গোলরক্ষক আলিরেজা বেরানভান। এরপর মাঠ ছাড়তে হয় তাকে।

জুড বেলিংহাম। ছবি: সংগৃহীত

তাতে কমেনি ইংলিশদের আক্রমণের ধার। ম্যাচের ৩৫ মিনিটে বরুসিয়া ডর্টমুন্ড মিডফিল্ডার জুড বেলিংহামের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় থ্রি লায়ন্সরা। বাম প্রান্ত থেকে লুক শ’র বাড়ানো ক্রসে মাথা ছুঁইয়ে দলকে এগিয়ে দেন বেলিংহাম। ১৯ বছর ১৪৫ দিনের মাথায় গোল পেয়ে ইংল্যান্ডের পক্ষে বিশ্বকাপে দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা এখন বেলিংহাম। এর আগে, ১৯৯৮ সালে আর্জেন্টিনার বিরুদ্ধে দুর্দান্ত গোল করে বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ গোলদাতা হয়েছিলেন মাইকেল ওয়েন। তার রেকর্ড এখনও অক্ষুণ্ণ।

বেলিংহামের লক্ষ্যভেদের পর খুব বেশি সময় নেননি ইংলিশদের আরেক তরুণ তুর্কি বুকায়ো সাকা। ম্যাচের ৪৩ মিনিটে কর্নার থেকে আসা বলে হেড করেন হ্যারি ম্যাগুয়ার। ডি বক্সে পাওয়া বলে সাকার জোরালো শট জড়ায় ইরানের জালে। সাকার গোলের মিনিট তিনেক পরেই ম্যাচ যেন অনেকটাই শেষ করে দেন রাহিম স্টার্লিং। অতিরিক্ত সময়ে ডান প্রান্ত থেকে হ্যারি কেইনের বাড়ানো ক্রসে পা ছুঁইয়ে বার্মি আর্মিসহ সকল ইংলিশ সমর্থকদের উৎসবের আরও একটি উপলক্ষ এনে দেন চেলসি ফরোয়ার্ড স্টার্লিং। ৩ গোলের লিড নিয়ে বিরতিতে যায় গ্যারেথ সাউথগেটের দল।

আন্তর্জাতিক মঞ্চে শেষ দুই বড় লড়াইয়ে দারুণ এক বৈপরীত্য দেখলেন বুকায়ো সাকা। ইতালির বিরুদ্ধে ইউরোর ফাইনালে পেনাল্টি মিস করেছিলেন এই আর্সেনাল উইঙ্গার। দল বিদায়ের কেন্দ্রীয় ভূমিকায় থাকা এই তরুণ এবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই রীতিমত উড়েছেন বুকায়ো সাকা। আর্সেনালের এই ফরোয়ার্ডের ইংল্যান্ডের জার্সিতে করা দুই বিশ্বকাপ গোলে ইরানের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে ব্যবধান ৪-০ করে ইংল্যান্ড। এরপর হ্যারি ম্যাগুয়ারকে ছিটকে ফেলে মেহদি তারেমির দারুণ ফিনিশিংয়ে আবারও ৩ গোলের ব্যবধান জারি করে ইরান। এরপরও কমেনি আক্রমণের তোড়। ইরানের রক্ষণ একইভাবে ব্যতিব্যস্ত রাখেন বদলি হিসেবে দ্বিতীয়ার্ধে নামা রাশফোর্ড, ফোডেন, গ্রিলিশরা। দারুণ দুই ফিনিশিংয়ে স্কোর শিটে নাম লেখান মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রিলিশ। ম্যাচের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল ব্যবধান কমান মেহদি তারেমি।

আরও পড়ুন: আন্দোলনে সংহতি জানিয়ে ইংল্যান্ডের বিপক্ষে জাতীয় সংগীত গায়নি ইরান দল

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply