ইংল্যান্ড-ইরান ম্যাচ: আলো কাড়তে পারেন যারা

|

ছবি: সংগৃহীত

আর-রাইয়ানের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বি গ্রুপের ম্যাচে আজ (২১ নভেম্বর) ইরানের মুখোমুখি হবে ইংল্যান্ড। বাংলাদেশ সময় ৭ টায় মাঠে নামবে এই দুই দল। ১৯৬৬ সালে প্রথমবার বিশ্বকাপ জেতা ইংল্যান্ড এবারের আসরের অন্যতম ফেবারিট। অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে ২০ নম্বরে রয়েছে ইরান। সাম্প্রতিক বিবেচনায় ইংল্যান্ডকেই ফেভারিট নয়া মনে করার তেমন কোনো কারণ নেই। হ্যারি কেইন, ফিল ফোডেন, বুকায়ো সাকারা আছেন দারুণ ফর্মে। এক নজরে দেখা যাক, এই ম্যাচে আলো কাড়তে পারেন কারা।

প্রথমেই আসবে হ্যারি কেইনের নাম। এই ইংল্যান্ড দলপতি বিশ্বমানের একজন ফিনিশার। টটেনহ্যামের হয়ে ২৯ বছর বয়সী এই স্ট্রাইকার ৫১ গোল করে ইংল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। ২ গোল বেশি নিয়ে তার ওপরে আছেন শুধু ওয়েইন রুনি। গত বিশ্বকাপেও ৬ গোল করেছিলেন কেইন। এছাড়া বিশ্বকাপ বাছাইপর্বে ইংলিশদের ডিফেন্সও আছে ভালো ফর্মে।

তবে ম্যাচের মধ্যে আবারও যদি ভুল করে বসেন হ্যারি ম্যাগুয়ার, আর তার ফলশ্রুতিতে হজম করতে হয় গোল, তবে অবধারিতভাবেই চাপে পড়বেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। বাজে ফর্মের কারণে ম্যান ইউর প্রথম একাদশেই জায়গা হারিয়েছেন ম্যাগুয়ার। তবে হারাননি কোচের আস্থা। হাস্যকর সব ভুলের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিতই ট্রলের শিকার হচ্ছেন ম্যাগুয়ার। তাকে নিয়ে বানানো হয়েছে অগণিত মিম। কেইনের সম্পূর্ণ বিপরীত কারণে তাই চোখ রাখা যেতে পারে ম্যাগুয়ারের দিকেও। গত ১০ ম্যাচে থ্রি লায়ন্সরা ৩৯ গোল করেছে, জিতেছে ৮টি ম্যাচ। হারের স্বাদ পেয়েছে ৩ বার আর, দু’টি ম্যাচ হয়েছে ড্র।

ইংলিশ ডিফেন্সকে ভাবতে হবে ইরানের আক্রমণভাগ নিয়েও। সেখানে আছে মেহদি তারেমির মতো শক্তিশালী স্ট্রাইকার। ৩০ বছর বয়সী এই ফুটবলার খেলেন পোর্তোর হয়ে। চ্যাম্পিয়ন্স লিগের পাঁচ ম্যাচে ৫টিসহ ক্লাব পর্যায়ে ১৮ ম্যাচে করেছেন ১৩ গোল। বিশ্বকাপ বাছাইপর্বে ১৩ ম্যাচে ৭ গোল এবং পাঁচটিতে অ্যাসিস্ট করেছেন ভালো ফর্মের ইঙ্গিতই দিয়ে রেখেছেন মেহদি তারেমি।

সেই সাথে, ইরান মুখোমুখি হতে যাচ্ছে উয়েফা নেশনস লিগে ধুঁকতে থাকা ইংল্যান্ডের। আসরটিতে শেষ ৬ ম্যাচের ৩টিতে পরাজয়ের সাথে ৩ ম্যাচ ড্র করেছে সাউথগেটের দল। এর মাঝে দুইটি পরাজয়ই এসেছে র‍্যাঙ্কিংয়ের ৩৬ নম্বরে থাকা হাঙ্গেরির বিপক্ষে। এসব পরিসংখ্যান নিশ্চয়ই অনুপ্রাণিত করবে মেহদি তারেমিদের।

আরও পড়ুন: আমি তখনই কথা বলি যখন বলতে চাই, বিস্ফোরক সাক্ষাৎকার নিয়ে রোনালদো

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply