সর্বোচ্চ পারিশ্রমিক নেয়া শীর্ষ ১০ কোচ

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বলে কথা। প্রতি চার বছরে আসে একবার। এই বিশ্বকাপ নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। এই উন্মাদনার মাঝেও কোচদের রেহায় থাকে না। দলকে কীভাবে ভালো স্থানে নিয়ে যাওয়া যায় সবসময় এই চিন্তায় মগ্ন থাকেন। তাই তাদেরকে সেভাবেই সম্মাননা প্রদান করেন দেশগুলো।

চলুন জেনে নেয়া যাক বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সবথেকে বেশি পারিশ্রমিক নেয়া ১০ কোচের নাম।

হ্যান্সি ফ্লিক (জার্মানি): কাতার বিশ্বকাপের ৩২ কোচের মধ্যে সবচেয়ে বেশি বেতন জার্মানির হ্যান্সি ফ্লিকের। তার বেতন ৬৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে ছিলেন জার্মানির সহকারী কোচ।

গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড): সাউথগেট ইংল্যান্ড জাতীয় দলের ডাগআউটে আছেন ২০১৬ সাল থেকে। বেতন পাচ্ছেন বিশ্বকাপে থাকা কোচদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। ৫৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বেতন তার। ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল এবং ২০২০ ইউরোর ফাইনাল খেলাই সাউথগেটের দলের সেরা সাফল্য।

দিদিয়ের দেশম (ফ্রান্স): এরই মধ্যে ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছেন দেশম। কাতারে আছেন টানা দ্বিতীয় শিরোপাজয়ের আশায়। বেতন ৩৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

তিতে (ব্রাজিল): ২০১৪ বিশ্বকাপে বেদনাদায়ক বিদায়ের পর ব্রাজিলের দায়িত্ব নেন তিতে। ব্রাজিল ফুটবল কনফেডারেশন এ নিয়ে দ্বিতীয়বারের মতো তার ওপর আস্থা রেখেছে। তার বেতন ৩৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

তাতা মার্তিনো (মেক্সিকো): আর্জেন্টিনা আর বার্সেলোনার মতো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা আছে মার্তিনোর। ২০১৯ সালে মেক্সিকোর দায়িত্ব নেয়া এই আর্জেন্টাইনের সামনে গ্রুপ পর্বে নিজ দেশ আর্জেন্টিনাও আছে। তার বেতন ২৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

লুই ফন গাল (নেদারল্যান্ডস) : কোচ হিসেবে লুই ফন গালের অভিজ্ঞতা অনেক। ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডসের দায়িত্বে ছিলেন ৭১ বছর বয়সী এই কোচ। তার বেতন ২৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা): কোচ হিসেবে অভিজ্ঞতা বেশি দিনের নয়। বড় কোনো দলের প্রধান কোচের দায়িত্ব আর্জেন্টিনাকে দিয়েই শুরু। এরই মধ্যে ২০২১ কোপা আমেরিকা জিতেছেন তিনি। তার বেতন ২৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

ফেলিক্স সানচেজ (কাতার): কাতার গত কয়েক বছর ফুটবল দলের পেছনে প্রচুর টাকা ঢেলেছে। যার মধ্যে আছে কোচের বেতনের খাতও। তিনি জাতীয় দলের দায়িত্ব নেন ২০১৭ সালে। তার বেতন ২৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

ফার্নান্দো সান্তোস (পর্তুগাল): পর্তুগালের সবচেয়ে সফল কোচ তিনি। ২০১৬ সালে তার অধীনে ইউরো জিতেছে পর্তুগাল। ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করে যাচ্ছেন টানা ৮ বছর ধরে। তার বেতন ২২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

মুরাত ইয়াকিন (সুইজারল্যান্ড): বয়স ৪৮ বছর, তবে এর মধ্যে কোচিং ক্যারিয়ার ১৬ বছরের। গত ইউরোর পর সুইজারল্যান্ডের দায়িত্ব নেন ইয়াকিন। তার বেতন ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

একটি পুরো দেশের স্বপ্নপূরণের দায়িত্ব থাকে কোচদের ওপর। বিপুল প্রত্যাশার চাপ সামলে কাজ করতে হয় তাদের। তাই তাদের সেই সম্মানের জায়গাটাতেই স্থান দেয়া হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply