ফুটবল নিয়ে যতো সিনেমা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি

বিশ্বজুড়ে চলছে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। আর বাঙালির কাছে ফুটবল এক বিশেষ আবেগের নাম। বিশ্বজুড়ে ফুটবল নিয়ে যে উন্মাদনা তা ফুটে উঠেছে একাধিক দেশি-বিদেশি সিনেমায়।

বাংলাদেশে ফুটবল নিয়ে নির্মিত প্রথম সিনেমা খিজির হায়াত খান পরিচালিত ‘জাগো’। অভিনয় করেন ফেরদৌস আহমেদ, আরেফিন শুভ, শারলিন ফারজানা, রওনক হাসানসহ একঝাঁক তারকা অভিনেতা। স্বাধীন বাংলা ফুটবল টিম ও তাদের কোচকে কেন্দ্র করে গড়ে উঠেছে এর গল্প। একই প্রেক্ষাপটে চলতি বছর রায়হান রাফি নির্মাণ করেন ‘দামাল’। যেখানে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সিয়াম আহমেদ প্রমুখ।

কলকাতায় ২০২১ সালে মুক্তি পায় ধ্রুব ব্যানার্জি পরিচালিত ‘গোলন্দাজ’। ভারতীয় ফুটবলের আদিপুরুষ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন অবলম্বনে এবং ব্রিটিশদের সঙ্গে ফুটবল রাজনীতি নিয়ে নির্মাণ হয়েছে সিনেমাটি। এ সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেন কলকাতার জনপ্রিয় অভিনেতা দেব। মতি নন্দীর উপন্যাস ‘স্ট্রাইকার’ অবলম্বনে একই নামের চলচ্চিত্র ১৯৭৮ সালে মুক্তি পায়। এছাড়া অরুণ রায় পরিচালিত ‘এগারো’ সিনেমাটিও ফুটবল নিয়েই।

বলিউডে ফুটবল নিয়ে সিনেমা নেই বললেই চলে। ‘ধান ধানা ধান গোল’ একমাত্র বলিউডি সিনেমা যেখানে ফুটবলকে কেন্দ্র করেই গল্প এগিয়েছে। এছাড়া ভারতীয় বংশোদ্ভূত পরিচালক গুরিন্দর চাঁদা নির্মাণ করেন ‘বেন্ড ইট লাইক বেকহ্যাম’। এতে বলিউড অভিনেতা অনুপম খেরসহ, হলিউডের জনপ্রিয় অভিনেতারাও রয়েছেন।

জন হস্টনের পরিচালনায় ১৯৮১ সালে মুক্তি পায় ‘এস্কেপ টু ভিক্টোরি’। ফুটবল নিয়ে সর্বকালের সেরা সিনেমার তালিকায় রাখা হয় এটিকে। এ সিনেমায় অভিনয় করেছেন সিলভেস্টার স্ট্যালোন। আরও আছেন কিংবদন্তি ফুটবলার পেলে ও ববি মুর। ২০০৫ সালে মুক্তি পায় লেক্সি আলেকজান্ডার পরিচালিত ‘গ্রিন স্ট্রিট হুলিগান’। ১৯৫৪ সালের বিশ্বকাপ ফাইনালে শক্তিশালী হাঙ্গেরির বিরুদ্ধে অপ্রত্যাশিতভাবে পশ্চিম জার্মানির জয়ের গল্প নিয়ে নির্মাণ হয়েছে ‘দ্য মিরাকেল অব বার্ন’।

১৯৫০-এর বিশ্বকাপে ইংল্যান্ডকে আমেরিকার অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হারানোর ঘটনা নিয়ে নির্মিত ‘দ্য গেমস অব দেয়ার লাইভস’। ফুটবলে যতো ট্র্যাজেডি আছে তার মধ্যে অন্যতম কলম্বিয়ান ফুটবলার এস্কোবারের মৃত্যু। ২০১০ সালে মুক্তি পায় ‘দ্য টু এস্কোবারস’। সর্বকালের সেরা ফুটবলার পেলেকে নিয়ে ২০১৬ সালে তৈরি হয় ‘পেলে-বার্থ অব আ লিজেন্ড’। এছাড়া চলতি মাসে কাতার বিশ্বকাপের দুর্নীতি নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে। রোববার থেকে শুরু হওয়া বিশ্বকাপে এর প্রভাব পড়বে কিনা, তা জানা যাবে সময় হলেই।


/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply