ইউক্রেনের সাথে শান্তিপূর্ণ আলোচনা এখন কল্পনাও করা যায় না: রাশিয়া

|

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ। ছবি: সংগৃহীত।

নয় মাস ধরে অব্যাহত আছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। একাধিকবার এই দুই দেশের মধ্যে শান্তিপূর্ণ আলোচনার জন্য তোড়জোড় করেছেন বিশ্ব নেতারা। কিন্তু কার্যকর কোনো ফলই পাওয়া যায়নি। তবে এই মুহূর্তে শান্তিপূর্ণ আলোচনা করার কথা কল্পনা করাও সম্ভব নয় বলে মন্তব্য করেছে মস্কো। দাবি করা হচ্ছে, ইউক্রেনই আলোচনা করার পথ বন্ধ করে দিয়েছে। খবর ইয়নের।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) শান্তিপূর্ণ আলোচনা প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সরাসরি দোষ চাপালেন কিয়েভের ওপর। তিনি বলেন, নয়মাস ধরে চলমান এই যুদ্ধে কিয়েভ তার অবস্থান থেকে সরে গেছে বহুবার। তারা তাদের লক্ষ্য পরিবর্তন করেছে। আসলে এখন ইউক্রেন মস্কোর সাথে আদৌ আলোচনা চায় কিনা তা নিয়েই প্রশ্ন তৈরি হয়েছে।

পেসকভ আরও বলেন, প্রথমে তারা আলোচনা করলো, তারপর আলোচনা প্রত্যাখ্যান করলো। এরপর এমন একটি আইন পাস করালো যা সকল ধরনের আলোচনার বন্ধ করে দিয়েছে। এরপর তারা বললো, এবার আলোচনা চায় কিয়েভ, তবে প্রকাশ্যে। আর যেহেতু প্রকাশ্যে আলোচনা কল্পনাই করা যায় না, তাই এটি সুনিশ্চিতভাবে প্রমাণিত, ইউক্রেন আসলে শান্তিপূর্ণ আলোচনাই চাচ্ছে না।

এদিকে, পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ নিয়ে উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ইউক্রেনের বিভিন্ন স্থানে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় জাপোরিঝিয়ায় নিহত হয়েছেন অন্তত ২ জন। এদিন একযোগে ক্ষেপণাস্ত্র আর রকেট হামলা চলে কিয়েভ, নিপ্রো, জাপোরিঝিয়াসহ অন্তত ৬ অঞ্চলে।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎকেন্দ্র এবং বেসামরিক স্থাপনাকে লক্ষ্য করে চালানো হয়েছে এসব হামলা। এছাড়াও বেশ কয়েকটি গ্যাস উত্তোলন কেন্দ্রেও ছোড়া হয় মিসাইল। নিপ্রো অঞ্চলের একটি ক্ষেপণাস্ত্র কারখানা ধ্বংস হয়ে গেছে এই হামলায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply