রাশিয়া বিশ্বকাপে দুই রঙের বল

|

এবারের রাশিয়া বিশ্বকাপে দুই রঙের বল দেখলো ফুটবলপ্রেমীরা। গ্রুপ পর্বের ৪৮ ম্যাচে ‘টেলস্টার এইটিন’ বলের রঙ পালটে এবার দ্বিতীয় পর্ব থেকে দেখা যাচ্ছে লাল প্রলেপ যোগ করা হয়েছে বলের সাথে। নাম দেয়া হয়েছে ‘মেচটা’।

চলতি আসরে গ্রুপ পর্বের খেলায় দুটি ম্যাচে বিপাকে পড়তে হয় আয়োজকদের। টুর্ণামেন্ট শুরুর দ্বিতীয় দিনের মাথায় ১৬ জুন ফ্রান্স-অস্ট্রেলিয়ার ম্যাচে মাঠেই বল ফেটে যায়। এরপর ২০ জুন উরুগুয়ে আর সৌদি আরবের ম্যাচেও দেখা দেয় এখই সমস্যা।

শুরু থেকেই এই বলকে বলা হচ্ছিলো স্ট্রাইকার ফ্রেন্ডলি বল। বাতাসে বাঁক খেতে পটু এই টেলস্টার এইটিন অবশ্য মাথা ব্যাথার কারণ ছিলো রক্ষণ আর গোলরক্ষকদের জন্য। কিন্তু মাঠেই দুই দুইবার বল ফেটে যাওয়ায় বল প্রস্তুতকারক প্রতিষ্ঠান এডিডাসের শঙ্কা জাগে নিজেদের অস্তিত্ব রক্ষা নিয়ে। একইসাথে বিভিন্ন বিদেশী গণমাধ্যমে শুরু হয় এ বলের মুন্ডুপাত করা।

ফলে ২৬ জুন নিজেদের ওয়েবসাইটে নতুন বলের পরিচিতি করিয়ে দেয় এডিডাস। আগের সব ঝামেলা মিটিয়ে নতুন করে সবার সামনে আসে টেলস্টার, যার নামের সাথে যোগ করা হয় ‘মেচটা’ নামটি। রঙ আর ডিজাইন দিয়ে দ্বিতীয় পর্ব থেকে চলা এই বলে অবশ্য তেমন সমস্যা হয়নি এখনও পর্যন্ত। বলের গুণগতমান আর সবকিছু এখন পর্যন্ত ঠিকই রয়েছে।









Leave a reply