শিশুদেরও হতে পারে ডায়াবেটিস! ৫টি লক্ষণ দেখলে সতর্ক হন

|

ছবি: সংগৃহীত

বাড়িতে কারও ডায়াবেটিস থাকলে পরিবারের ছোট সদস্যদেরও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কিন্তু থেকেই যায়। এ ক্ষেত্রে পরিবারের ছোটদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

চিকিৎসকদের মতে, টাইপ-১ ডায়াবেটিসের জেরে শিশুদের বার বার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি ঘন ঘন ভাইরাল সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। যার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাধুলোসহ নানা কাজে।

শহুরে খাদ্যাভ্যাসে কার্বোহাইড্রেট জাতীয় খাবারের আধিক্য থাকে। খাবারে শিশুদের পছন্দের তালিকায় থাকে চকলেট, কর্নফ্লেক্স। সন্ধ্যা হলেই ম্যাগি, মোমো, চিপস, বার্গার। এতেই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে। তার ওপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী ইদানীং খেলাধুলোয় অভ্যস্ত নয়। অবসর সময়ে তারা ভিডিও গেম খেলে কিংবা ইন্টারনেটেই সময় কাটায়। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

শিশুদের মধ্যে কোন কোন লক্ষণ দেখলে ডায়াবেটিস বিষয়ে সতর্ক হবেন?

১) শিশুদের কি বার বার তৃষ্ণা পাচ্ছে? এটি কিন্তু ডায়াবেটিসের লক্ষণ। ডায়াবেটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। ডায়াবেটিসের মাত্রা অনেক বেড়ে গেলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

২) শিশুর দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে? এর কারণ কিন্তু কেবল টিভি দেখার বা মোবাইল নিয়ে পড়ে থাকার কারণে নাও হতে পারে। ডায়াবেটিস রোগীদেরও চোখের সমস্যা হতে পারে।

৩) শিশুর দাঁত মাজতে গিয়ে কি মাড়ি থেকে রক্ত পড়ছে? আপনি হয়তো ভাবছেন ব্রাশ বদলাতে হবে। ডায়াবেটিস থাকলেও কিন্তু মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তপাত হয়। শিশুর মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই ঘা হলে বা জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবেটিসের কারণে এমন হতেই পারে।

৪) বার বার প্রস্রাব করাও কিন্তু ডায়াবেটিসের লক্ষণ। সন্তান যদি বার বার বাথরুমে যায়, তাহলে বুঝতে হবে তার রক্তে শর্করার মাত্রা বেড়েছে।

৫) শিশুর শরীরে মাঝেমধ্যেই র‌্যাশ বেরোচ্ছে? গা-হাত-পায়ে কালো ছোপ পড়ছে? তাহলে অবশ্যই সতর্ক হতে হবে।
সূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply