রিপাবলিকান শিবিরে ফাটল, ট্রাম্প ও ম্যাককনেল সমর্থকদের পরস্পরকে দোষারোপ

|

ছবি: সংগৃহীত

মার্কিন কংগ্রেস সিনেটে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পরস্পরকে দুষছেন রিপাবলিকান নেতারা। রোববার (১৩ নভেম্বর) ফল ঘোষণার পর তাদের মধ্যে দেখা দিয়েছে ফাটল। ডোনাল্ড ট্রাম্প ও মিচ ম্যাককনেল সমর্থকরা দুষছেন একে অপরকে। খবর ওয়াশিংটন পোস্টের।

মধ্যবর্তী নির্বাচনে জয়লাভ করে উদযাপন করা হবে, যখন চলছিল এমন ক্ষণ গণনা; সেখানেই এখন পরস্পরকে দুষছেন রিপাবলিকান নেতারা। প্রথমদিকের নির্বাচনগুলোয় জয়লাভকে যে মোটেও কাজে লাগানো হয়নি আর, সিনেট আরও দুই বছরের জন্য ডেমোক্র্যাটদের হাতে যাওয়ার উপক্রম হয়েছে, সেটাই লাল শিবিরে মনোকষ্টের কারণ। নাম প্রকাশে অনিচ্ছুক এক রিপাবলিকান সিনেটর বলেছেন, লাল জোয়ার কাজে লাগানো যায়নি। আমরা হতাশ। এর বেশ কয়েকটি কারণও আছে। সম্মেলনে এ নিয়ে আলোচনা হওয়া দরকার যে, কেন এমনটা ঘটলো। আর কীভাবে অবস্থার উন্নতি ঘটিয়ে ২০২৪ সালের সুযোগটি কাজে লাগানো যায়, সেটাও খুঁজে দেখা হবে।

দুর্বল প্রচারণা এবং প্রার্থী নির্বাচনে ভুলের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করছেন বেশিরভাগ রিপাবলিকান নেতা। স্বল্প ব্যবধানে পরাজয়ের জন্য সিনেটে বিরোধী দলীয় প্রধান মিচ ম্যাককনেলকে দায়ী করছে অপরপক্ষ। তাদের বক্তব্য, কংগ্রেসে সরব হলেও মাঠে নেতৃত্ব দেননি জ্যেষ্ঠ এই নেতা। সবশেষ নেভাদা ও অ্যারিজোনায় জয়ের মাধ্যমে সিনেটে ৫০ আসন নিশ্চিত করেছে ডেমোক্রেটিক পার্টি। অন্যদিকে, রিপাবলিকানরা পেয়েছে ৪৯ আসনে সমর্থন।

আগামী ৬ ডিসেম্বর জর্জিয়া রাজ্যের দ্বিতীয়দফা নির্বাচনে বিরোধীরা জয় পেলে আসবে সমতা। দু’দলের মধ্যে ব্যবধান গড়ে দিতে সে সময় টাইব্রেকিং বা বিশেষ ভোট ব্যবহারের সুযোগ পাবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আরও পড়ুন: ইসরায়েল আবারও কট্টরপন্থী নেতানিয়াহুর হাতে, পেলেন সরকার গঠনের দায়িত্ব

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply