ইউক্রেনে ধ্বংসস্তূপের মাঝেই শোভা পাচ্ছে ব্যাঙ্কসির গ্রাফিতি

|

ইউক্রেনে দেখা মিললো বহুল আলোচিত শিল্পী ব্যাঙ্কসির গ্রাফিতি। দেশটির বোরোদিয়াঙ্কা শহরের ধ্বংসপ্রাপ্ত দেয়ালে শোভা পাচ্ছে তার চিত্রকর্ম।

প্রতিবাদের ভাষা হিসেবে গ্রাফিতির ব্যবহার বেশ পুরনো। আর এ শিল্পের জনপ্রিয় ও রহস্যময় এক নাম ব্যাঙ্কসি। কয়েক দশক ধরে সমাজের নানা অন্যায়ের প্রতিবাদে গ্রাফিতি এঁকে আলোড়ন তুলেছেন এই শিল্পী। যদিও তার পরিচয় এখনও অজানা। খবর রয়টার্সের।

ব্যাঙ্কসি বিশ্বজুড়ে এক রহস্যময় চরিত্র। গ্রাফিতি তার প্রতিবাদের ভাষা। ৯০ এর দশকে ইংল্যান্ডের দেয়ালকে ক্যানভাস বানিয়ে শুরু। এরপর অনেক দেশেই অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছে তার শিল্পকর্ম। তবে এখনও অজানা রহস্যময় এই শিল্পীর পরিচয়। সেই ব্যাঙ্কসি এবার ইউক্রেনের ধ্বংসস্তূপে গ্রাফিতি এঁকে জানিয়েছেন রুশ আগ্রাসনের প্রতিবাদ।

ইউক্রেনের বোরোদিয়াঙ্কা শহরে রুশ হামলায় বিধ্বস্ত ভবনের দেয়ালে শোভা পাচ্ছে ব্যাঙ্কসির গ্রাফিতি। নিজের ইনস্টাগ্রাম আইডিতে সেই গ্রাফিতির ছবিও প্রকাশ করেন এই শিল্পী।

আগ্রাসন শুরুর পরই এই বোরোদিয়াঙ্কা দখলে নেয় রাশিয়া। এর আগে, শহরটিতে চালায় ব্যাপক ধ্বংসযজ্ঞ। এপ্রিল পর্যন্ত রুশ সেনাদের নিয়ন্ত্রণে ছিল বোরোদিয়াঙ্কা। ইউক্রেনেও রয়েছে ব্যাঙ্কসির অগণিত ভক্ত। নিজ দেশে বিখ্যাত এই শিল্পীর শিল্পকর্ম দেখতে দূরদূরান্ত থেকে আসছেন তারা।

ইউক্রেনের আরও কয়েকটি শহরের দেয়ালেও শোভা পাচ্ছে গ্রাফিতি। তবে এগুলো এখনও নিজের বলে জানাননি ব্যাঙ্কসি। যদিও ধরন দেখে ধারণা করা হচ্ছে এগুলোও তারই আঁকা। ফিলিস্তিনিদের অধিকার নিয়ে সোচ্চার এ শিল্পী এর আগে তাদের সমর্থনেও এঁকেছেন গ্রাফিতি।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply